tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৪ মার্চ ২০২৪, ১৮:১৮ পিএম

গ্যাসের ও বিদ্যুতের দাম বৃদ্ধিতে জামায়াতের তীব্র নিন্দাও প্রতিবাদ


Jamaat

১২ কেজি ওজনের এলপি গ্যাসের সিলিন্ডারের মূল্য ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪ শত ৮২ টাকা পুননির্ধারণ করার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর এবং সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান ।


সোমবার ( ৪ মার্চ) বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর এবং সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতিতে তিনি এই প্রতিবাদ জানান।

তিনি বলেন, গত ফেব্রুয়ারি মাসে গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি করে আবার চলতি মার্চ মাসে এলপি গ্যাসের ১২ কেজি ওজনের সিলিন্ডারের মূল্য ৮ টাকা বৃদ্ধির সিদ্ধান্ত দরিদ্র জনগণের মাথায় বোঝার উপর শাকের আঁটি চাপিয়ে দেয়ার শামিল। সরকারের এ অন্যায় সিদ্ধান্তের আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

উল্লেখ্য যে, গত ২০২৩ সালের আগস্ট থেকে ২০২৪ সালের চলতি মার্চ মাস পর্যন্ত সরকার এলপি গ্যাসের দাম মোট আট বার বৃদ্ধি করল। এলপি গ্যাসের মূল্য সরকার শতকরা ৪৮% ভাগ বাড়িয়েছে। গ্যাস ও বিদ্যুৎ হলো বর্তমান সভ্যতার চালিকা শক্তি। গ্যাস ও বিদ্যুৎ ছাড়া কোনো দেশ চলতে পারে না। রক্ত ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না, তেমনি গ্যাস ও বিদ্যুৎ ছাড়া আধুনিক সভ্যতার কোনো দেশ চলতে পারে না। গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিরূপ প্রভাব শিক্ষা, কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ দেশের গোটা অর্থনীতির উপর পড়বে। ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আরো বাড়বে। দেশে অনাহারী হতদরিদ্র লোকের সংখ্যা আরো বৃদ্ধি পাবে। ছাত্র-ছাত্রীদের পড়াশোনা বন্ধ হয়ে যাবে। চুরি, ডাকাতি, খুন-রাহাজানিসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটবে। মানুষ ভাত ও তরকারি রান্না করেও খেতে পারবে না। ছোট ছোট হোটেল ও রেস্তোরাঁর মালিকগণ বিপাকে পড়বে।

দেশের অর্থনীতির স্বার্থেই গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি না করে ভর্তুকি দিয়ে হলেও গ্যাস এবং বিদ্যুতের দাম কমানো প্রয়োজন। গ্যাস ও বিদ্যুৎ উৎপাদনে দেশকে আত্মনির্ভরশীল করতে না পারলে, কোনোভাবেই কাক্সিক্ষত উন্নয়ন করা সম্ভব হবে না। সরকার গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি করে দরিদ্র জনগণকে শোষণ করে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার অপচেষ্টা চালাচ্ছে।

তিনি আরও বলেন, সরকার যদি ঘুষ, দুর্নীতি, অর্থ পাচার ও অপচয় বন্ধ করে দুর্নীতিবাজ অসৎ, অযোগ্য লোকদের অপসারণ করতে পারে তাহলে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর প্রয়োজন হবে না। কিন্তু সরকার ঘুষ, দুর্নীতি, অর্থ পাচার ও অপচয় বন্ধ করতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। ঘুষ ও দুর্নীতি করে অবৈধভাবে ক্ষমতায় থাকার জন্যই সরকার মানুষের ভোটের অধিকার হরণ করে নির্বাচন ও গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।

জনগণের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছে। পেছনে যাওয়ার আর কোনো সুযোগ নেই। অন্যায়ভাবে এলপি গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার জন্য আমি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তি//এমএইচ