tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৪ অক্টোবর ২০২২, ১২:২২ পিএম

৩ ছেলেকে ইউক্রেন যুদ্ধে পাঠাচ্ছেন রমজান কাদিরভ


57

ইউক্রেনে যুদ্ধরত একটি সেনাবাহিনীর নেতৃত্ব দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র চেচেন নেতা রমজান কাদিরভ। এবার তিন কিশোর ছেলেকে সরাসরি সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করতে পাঠাচ্ছেন তিনি।


টেলিগ্রাম মেসেজিং অ্যাপে কাদিরভ একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, এই চেচেন নেতার তিন ছেলে- আখমত (১৬), এলি (১৫) এবং অ্যাডাম (১৪) অস্ত্র চালাচ্ছে। তিনি লিখেছেন, তারা শিগগির কন্টাক্ট লাইনের সবচেয়ে কঠিন ধাপে যাচ্ছে।

তিনি বলেন, এই কিশোররা অল্প বয়স থেকেই যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছেন। তিনি জোর দিয়ে বলেন, তিনি এ বিষয়ে তামাশা করছেন না। তার মতে, তাদের এখন সত্যিকার যুদ্ধে নিজেদের প্রমাণ করার সময় এবং তিনি কেবল তাদের এই ইচ্ছাকে স্বাগত জানাতে পারেন।

ভিডিওতে দেখা গেছে, ওই কিশোররা ছদ্মবেশী পোশাক এবং গাঢ় চশমা পরে আছেন। কোমরে বাঁধা বন্দুক থেকে তারা গুলি চালাচ্ছে। ভিডিও করার সময় তাদের মুখে হাসি ছিল।

সম্প্রতি রাশিয়ার দখলে থাকা পূর্বাঞ্চলীয় লিমান শহরে পৌঁছেছে ইউক্রেনের সেনারা। সেখানে কয়েক হাজার রুশ সেনা ঘিরে ফেলার বলে দাবি করা হয়েছে ইউক্রেনের পক্ষ থেকে। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করার পর পুতিন বাহিনীর ওপর হামলা জোরদার করেছে ভলোদিমির জেলেনস্কি।

এর আগে চেচেন নেতা রমজান কাদিরভ দাবি করেছিলেন যে, পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর কমান্ডারের কাছ থেকে তার পদক কেড়ে নেওয়া উচিত এবং তাকে সম্মুখ যুদ্ধে পাঠানো উচিত। সে সময় তিনি কর্নেল-জেনারেল আলেকজান্ডার ল্যাপিনের সমালোচনা করেছিলেন। চেচেন নেতা এখনই দমে যাওয়ার পক্ষে নন।

এন