tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২৩, ২২:১৭ পিএম

লেবানন সীমান্তে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল


hamas-israel-war-20231021221541

ফিলিস্তিনের গাজা উপত্যকার পাশাপাশি লেবানন সীমান্তেও যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শনিবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, যদি লেবানন থেকে ইসরায়েলের উপর বড় কোনো হামলা হয় তাহলে সেখানেও যুদ্ধ করবে ইসরায়েলি সৈন্যরা।


ইসরায়েলের উত্তরাঞ্চল থেকে বিবিসির সাংবাদিক আন্না ফস্টার জানিয়েছেন, সেখানকার উন্মুক্ত মাঠগুলো সেনাবাহিনীর ঘাঁটিতে রূপান্তর করা হয়েছে, কামানের গোলা তৈরি করা হচ্ছে এবং সাঁজোয়া যান প্রস্তুত রাখা হয়েছে।

বর্তমানে লেবানন সীমান্তে নিজেদের অবস্থান শক্তিশালী করার পরিকল্পনা করছে ইসরায়েল। এর অংশ হিসেবে সেখানে সেনাদের নিয়ে গেছে তারা। এছাড়া লেবাননের সীমান্তঘেঁষা গ্রামগুলো থেকে বেসামরিকদের সরিয়ে নিচ্ছে।

ওআর নামের ইসরায়েলি সেনাবাহিনীর এক মেজরের সঙ্গে কথা বলেছেন বিবিসির এই সাংবাদিক। মেজর ওআর জানিয়েছেন, যুদ্ধের জন্য বিশাল প্রস্তুতি নিয়েছেন তারা। যা আগে কখনো নেওয়া হয়নি।

তিনি বলেছেন, ‘ইসরায়েলজুড়ে আমি কখনো সেনাবাহিনীর এত ইউনিটকে দেখিনি। সবার মধ্যে অনেক প্রেরণা রয়েছে। আমরা এত বিশাল প্রশিক্ষণ ও প্রস্তুতি নিয়েছি যেটি আগে কখনো দেখিনি। অন্তত আমার জীবনে দেখিনি।’

মেজর ওআরের ইউনিটে যেসব রিজার্ভ সেনা রয়েছেন তারা সাধারণত প্রযুক্তি প্রতিষ্ঠানে কাজ করেন। কিন্তু সেনা সমাবেশের ঘোষণার পর সেনাবাহিনীতে ফিরে এসেছেন তারা।

তিনি বলেছেন, ‘ইসরায়েলে প্রায় সবাই এমন কাউকে জানেন, যিনি গত শনিবার (৭ অক্টোবর) প্রাণ হারিয়েছেন। কিন্তু যখন আমরা এখানে, আমরা ভয় নিয়ে ভাবছি না। আমরা জয় এবং সেই হুমকিকে নির্মূল করার কথা ভাবছি যেটি পুনরায় এমন ঘটনা ঘটাবে না।’

সূত্র: বিবিসি

এনএইচ