tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ অগাস্ট ২০২২, ১৩:৩৯ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিমকে পুতিনের চিঠি


KIM-PUTIN

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে চিঠি পাঠিয়েছেন। সেখানে তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার আহ্বান জানিয়েছেন।


সোমবার (১৫ অগাস্ট) পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যমের (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি) বরাতে এমনটি জানিয়েছে রয়টার্স।

চিঠিতে কিম জং উনকে পুতিন বলেন, দুই দেশ ‘সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ব্যাপক ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করবে।’

উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা একটি চিঠিতে পুতিন বলেছেন, উভয় দেশের স্বার্থের জন্যই ঘনিষ্ঠ সম্পর্ক প্রয়োজন এবং এটি কোরীয় উপদ্বীপ ও উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে শক্তিশালী করতে সাহায্য করবে।

কিম তার চিঠিতে দুই দেশের মধ্যে ‘কৌশলগত সহযোগিতা, সমর্থন এবং সংহতির কথা উল্লেখ করেন। মূলত একই শত্রু দেশের বিরুদ্ধে লড়াই করছে তারা।

এ ক্ষেত্রে শত্রু দেশগুলোর সামরিক বাহিনীর হুমকি এবং উস্কানিকে প্রতিহত করতে তারা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নতুন স্তরে পৌঁছেছেন বলে উল্লেখ করেছেন কিম।

সরাসরি শত্রু দেশ হিসেবে উল্লেখ না করলেও এটা সহজেই ধারণা করা যায় যে, উত্তর কোরিয়া এবং রাশিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক মূলত যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর। শত্রু বলতে এসব দেশকেই বোঝানো হচ্ছে।

এর আগে ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময়ই স্বাক্ষরিত একটি চুক্তির ভিত্তিতে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছিলেন কিম।

এইচএন