tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২৩, ১৭:৫৩ পিএম

জাতীয় দলের বিবেচনায় আছেন সৌম্য, জানালেন বাশার


13

শুরুতে আলো ছড়ালেও আচমকা হাওয়ায় নিভে গেছে ক্যারিয়ারের প্রদীপ, বাংলাদেশের ক্রিকেটে এমন গল্প আছে অহরহ। ভিন্ন পথে হাঁটতে পারেননি সৌম্য সরকারও। অথচ তার ক্যারিয়ারের শুরুটা ছিল আশা জাগানিয়া। সম্ভাবনাময় এই ব্যাটারের এমন অসময়ে ডুবে যাওয়ায় হতাশ হাবিবুল বাশার সুমন।


বর্তমান বাংলাদেশ টি-টোয়েন্টি দলে একজন ধারাবাহিক ওপেনার রীতিমতো সোনার হরিণ। যাকে হন্যে হয়ে খুঁজছে টিম ম্যানেজমেন্ট। ওপেনিং সমস্যা সমাধানে টিম-ম্যানেজমেন্টের যেন ঘুম হারাম। একটা পরিসংখ্যান দলের এই দৃশ্যটা আরও পরিষ্কার করবে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ইংল্যান্ড সিরিজের আগ পর্যন্ত বাংলাদেশ যতটা টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে, এই সময়ে তার থেকে বেশি ব্যাটার দেশের হয়ে ইনিংস ওপেন করেছেন। অথচ ধারবাহিক হতে পারেননি কেউই। যেখানে সৌম্যের মত একজন হার্ডহিটার ওপেনার হতে পারতেন উপযুক্ত সমাধান।

আন্তর্জাতিক ক্রিকেটে সৌম্যের শুরুটা ছিল রাজার মতো। ঘরের মাটিতে ২০১৬ সালে পাকিস্তান, ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তিন সিরিজে ব্যাট হাতে প্রতিপক্ষ বোলারদের শাসন করেছিলেন তিনি। তবে এরপর যতই সময় গড়িয়েছে ততই আধারে ডুবেছেন এই ওপেনার। যেন তার ব্যাটে ঘুনে ধরেছে! ফলস্বরূপ বাদ পড়েছেন জাতীয় দল থেকেও।

দল থেকে বাদ পড়লেও এখনও নির্বাচকদের রাডারেই আছেন সৌম্য। তাই ঘরোয়া ক্রিকেটে ভালো করতে পারলে তার সামনে সুযোগ থাকবে দলে ফেরার। নির্বাচকরা দরজা খুলে বসে থাকলেও সৌম্য যেন দলে ফেরার পথ ভুলে হাঁটছেন ভিন্ন কোনো পাড়ায়।

বাশার বলেন, 'তার কাছ থেকে যে প্রত্যাশা ছিল, সেটা আসলে পাচ্ছি না। কিছুদিন আগেও দলের সাথে ছিল। সৌম্যের অতীতে কিন্তু অনেক ভালো পারফরম্যান্স আছে। বাংলাদেশের পক্ষে, ম্যাচ উইনিং ইনিংসও আছে। এখন ঘরোয়া ক্রিকেটে তার কাছ থেকে যেমন প্রত্যাশা তেমনটা পাচ্ছি না। সে এখনো আমাদের চিন্তা-ভাবনার মধ্যে রয়েছে। আশা ছিল ঘরোয়া ক্রিকেটে ভালো করবে, তাহলে আমাদের যে পুলটা সেটা আরো বড় হয়। এখনও বিশ্বাস করি, তার সামর্থ্য নিয়ে, তবে সেটার প্রকাশ সে ঘরোয়া ক্রিকেটে করতে পারছে না। অবশ্যই একটু হতাশ।'

সৌম্যের বর্তমান পারফরম্যান্সে বাশার হতাশ হলেও এই ব্যাটারের ভালো করার উপায় বাতলে দিয়েছেন তিনি। বিসিবি নির্বাচক বলেন, 'সব ব্যাটারের কিন্তু একটা ব্যাটিং প্লান থাকে। সবাই কিন্তু একটা ব্যাটিং প্লান নিয়েই মাঠে নামে। নিজস্ব ব্যাটিং প্লান, সেটা হয় কোন বোলারকে মারব, কোন বোলারকে ঠেকিয়ে দিব, কোন সাইড বড় বা কোন সাইড ছোট। বাতাসটা কোন দিক, এমন কিছু বেসিক জিনিস আছে। এই প্লানটা সব ব্যাটারেরই থাকে। সৌম্য সরকারের নিজস্ব ব্যাটিং প্লানটা ঠিক করতে হবে। সে কিভাবে ব্যাটিং করতে চাই। সৌম্য যথেষ্ট ক্রিকেট খেলেছে, তাকে বুঝানোর ওমন কিছু নেই।'

এবি