tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ জুন ২০২৪, ২০:৫৭ পিএম

মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশী অবৈধ অভিবাসী গ্রেফতার


news47280_L41

মালয়েশিয়ার জোহর প্রদেশ ইমিগ্রেশন বিভাগের পৃথক অভিযানে শ্রমিকদের বসতি থেকে ২১৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে ১২৩ জন বাংলাদেশী অভিবাসী শ্রমিক রয়েছে।


ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর-জেনারেল (অপারেশনস) জাফরি এমবোক ত্বহা বলেন, শনিবার (৮ জুন) বেলা ১২টা ৪৫ মিনিটে ১৪০ জন কর্মকর্তা-কর্মী এ অভিযান চালান।

তিনি আরো বলেন, কাগজপত্রবিহীন অভিবাসীদের আশ্রয় দেয়ার জন্য স্থানীয় মালয়েশিয়ান দুই ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে।

মোট ২৫২ জনের বৈধতা চেক করা হয়েছিল এবং তাদের মধ্যে ৯২ জনকে বিভিন্ন অপরাধের জন্য গ্রেফতার করা হয়েছে।

প্রথম অভিযানে আটকদের মধ্যে বাংলাদেশের নাগরিক রয়েছে ৫৩ জন, চীনের ৩০ জন, ভারতের চারজন, ইন্দোনেশিয়ার চারজন এবং পাকিস্তানের একজন পুরুষ রয়েছে।

জাফরি বলেন, দ্বিতীয় অভিযানটি ভোর ৩টা ২০ মিনিটে ডাঙ্গা সিটি মলের কাছে শ্রমিকদের বসতিতে চালানো হয়। এই অভিযানে বিপুল সংখ্যক শ্রমিক জড়িত। মোট ৭২৫ জনকে চেক করার পর এর মধ্যে থেকে ১২২ জনকে বিভিন্ন অভিবাসন অপরাধের জন্য গ্রেফতার করা হয়েছে।

দ্বিতীয় অভিযানে বাংলাদেশের ৭০ জন, ইন্দোনেশিয়ার ৩১ জন, মিয়ানমার থেকে ২০ জন এবং পাকিস্তানের একজন নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে এক বাংলাদেশী ইউএনএইচসিআরের কার্ড শো করে নিজেকে রোহিঙ্গা শরণার্থী দাবি করে। পরে জানা যায় সে রোহিঙ্গা নয় সে বাংলাদেশী।

গ্রেফতার সবাইকে পরবর্তী পদক্ষেপের জন্য জোহর বারুর সেতিয়া ট্রপিকার বিভাগের সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে। বৈধ ভ্রমণ নথিপত্র ছাড়া দেশে প্রবেশ করা এবং অতিরিক্ত অবস্থানের জন্য ১৯৫৯/৬৩ সালের ইমিগ্রেশন আইনের ধারা ৬(গ) এবং ধারা ১৫(১)(গ) এর অধীনে মামলাটি তদন্ত করা হচ্ছে।

এমএইচ