tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২১ জানুয়ারী ২০২৪, ১৮:৩৪ পিএম

ভর্তুকি দিয়ে ধনীদের ওয়াসার পানি দেওয়ার যৌক্তিকতা নিয়ে মন্ত্রীর প্রশ্ন


tazul-islam_20240121_171510212

ভর্তুকির টাকায় ধনীদের পানি সরবরাহ করা যৌ‌ক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।


রোববার (২১ জানুয়ারি) কারওয়ান বাজারের ওয়াসা ভবনে নতুন মন্ত্রীসভায় পুনরায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া উপলক্ষে ওয়াসার কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় এই প্রশ্ন উত্থাপন করেন তিনি।

মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসার ১ হাজার লিটার পা‌নি উৎপাদনে খরচ হয় ২৬ থেকে ৩০ টাকা। ৩০ টাকা য‌দি উৎপাদন খরচ হয়, আর আমি য‌দি তা ১৫ টাকায় বি‌ক্রি ক‌রি তাহলে বা‌কি ১৫ টাকা ভর্তুকি কে দেবে? সরকারি টাকা দিয়ে কি আমি এখানে ক্ষতিপূরণ দেব? এটা কি যৌ‌ক্তিক বিষয় কি না প্রশ্ন আমার।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে যে অবস্থানে নিতে চান সেই লক্ষ্যে পৌঁছাতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। পুনরায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আস্থা রেখেছেন তা পূরণে সব সময় সচেষ্ট থাকবেন উল্লেখ করেন বলেন, বাঙালি এখন আর ভিক্ষুক আর দারিদ্র্য পীড়িত দেশ নয়, পৃথিবীর বুকে নিজের অবস্থান তৈরি করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

তিনি প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিতে মন্ত্রণালয়ের অধীন সকল অধিদফতরের দক্ষতা মূল্যায়নপূর্বক ব্যবস্থা নেওয়া হবে এবং জবাবদিহিতার আওতায় আনা হবে বলে জানান মন্ত্রী। একই সাথে দফতরগুলোর সমস্যা চিহ্নিত করে সক্ষমতা বৃদ্ধিতে কাজ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে তিনি ঢাকা ওয়াসার দক্ষতায় সন্তুষ্টি প্রকাশ করে বলেন, এক সময় মানুষ পানির জন্য কলসি নিয়ে মিছিল করলেও সে চিত্র বর্তমান বাংলাদেশে নেই কারণ ঘনবসতিপূর্ণ ঢাকা শহরের জন্য সুপেয় পানি সরবরাহের দায়িত্বটি ঢাকা ওয়াসা ঠিকভাবে করতে পেরেছে। এছাড়াও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকীকরণের জন্য ঢাকা ওয়াসার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান। এছাড়াও ঢাকা ওয়াসার চেয়ারম্যান প্রফেসর ড. সু‌জিত কুমার বালা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমএইচ