tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৩, ২০:১৩ পিএম

ইসরায়েল না থামলে যুদ্ধ কয়েকটি ফ্রন্টে ছড়িয়ে পড়বে: ইরানের হুঁশিয়ারি


১০

গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইহুদিবাদী ইসরায়েলের মধ্যে যে যুদ্ধ চলছে তা আরও নতুন নতুন ফ্রন্টে বিস্তৃত হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান।


ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমাকে ইউরোপের কোনো কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তা প্রশ্ন করেছেন, ইহুদিবাদী সরকারের বিরুদ্ধে নতুন নতুন ফ্রন্ট খোলার কোনো সম্ভাবনা আছে কিনা?

ইরাক সফর শেষে লেবাননে গিয়ে রাজধানী বৈরুতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আমির-আব্দুল্লাহিয়ান একথা বলেন। তিনি জানান, আমি তাদেরকে বলেছি ইহুদিবাদীরা তাদের যুদ্ধাপরাধ চালিয়ে যেতে থাকলে মধ্যপ্রাচ্যের অন্যান্য প্রতিরোধ আন্দোলন এ যুদ্ধে জড়িয়ে পড়েতে পারে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী গাজা উপত্যকায় ইসরায়েলি যুদ্ধাপরাধের ফলে সৃষ্ট পরিস্থিতিতে আঞ্চলিক দেশগুলোর সঙ্গে শলাপরামর্শ করতে ইরাক হয়ে লেবাননে গেছেন। সেখান থেকে তার সিরিয়া যাওয়ার কথা রয়েছে।

গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ পাশবিকতার জবাবে লেবাননের হিজবুল্লাহ ইসরাইল বিরোধী যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে যখন আন্তর্জাতিক গণমাধ্যমে কানাঘুষা চলছে তখন বৈরুত সফরে গেলেন আমির-আব্দুল্লাহিয়ান।

তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আরও বলেন, আমি জোর গলায় একথা ঘোষণা করতে বৈরুতে এসেছি যে, অন্যান্য মুসলিম দেশের সরকার ও জনগণের মতো আমরাও গাজার জনগণের বিরুদ্ধে ইহুদিবাদী সরকারের অপরাধযজ্ঞ সহ্য করবো না।

এর আগে গত রোববার লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সতর্ক করে দিয়ে বলেছিল, তাদের ‘বন্দুক ও রকেটগুলো’ ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে রয়েছে।

এমআই