tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২২:১৮ পিএম

শিক্ষা-গবেষণায় বেরোবিকে অনন্য জায়গায় নিয়ে যাব : বেরোবি উপাচার্য


rangpur-20240918221405

উত্তরবঙ্গের আলোকবর্তিকা হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে (বেরোবি) অনন্য জায়গায় নিয়ে যাওয়ার কথা বলেছেন বেরোবির নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. শওকত আলী।


বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় বেরোবি প্রশাসনিক ভবনের উপাচার্য দপ্তরে নিয়োগপত্রে সই করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শুরুতেই তিনি বৈষম্যবিরোধী আন্দোলনের প্রথম শহীদ বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের কথা স্মরণ করে বলেন, আবু সাঈদ জীবন দেওয়ার কারণে দ্বিতীয় স্বাধীনতা অর্জিত হয়েছে। এ কারণে আজ আমি এ জায়গায় এসেছি। তার কাছে আমরা সবাই ঋণী। তার আত্মার মাগফিরাত কামনা করছি।

আমার প্রথম লক্ষ্য হলো—ছাত্র-ছাত্রীদের যে দাবি আছে তা পর্যায়ক্রমে পূরণ করার চেষ্টা করা। দ্বিতীয় লক্ষ্য হলো—উত্তরবঙ্গের আলোকবর্তিকা হিসেবে বেরোবি ক্যাম্পাসকে শিক্ষা ও গবেষণায় অনন্য জায়গায় নিয়ে যাওয়া। যে জাতি শিক্ষা ও গবেষণায় উন্নত, সে জাতি সারা বিশ্বে পরিচিতি লাভ করে।

তিনি আরও বলেন, আবু সাঈদের এ ক্যাম্পাসে আমি অনেক প্রস্তাবনা ও পরিকল্পনা গ্রহণ করবো। সম্মিলিত সুধী সমাজ, শিক্ষক সমাজ, ছাত্রসমাজ, সাংবাদিক সমাজসহ সবার সঙ্গে পরিকল্পনা করে বৃহত্তর পরিকল্পনা দাঁড় করাবো। এ বিশ্ববিদ্যালয় যাতে পূর্ণাঙ্গ আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে ওঠে তার জন্য আরও কয়েকটি ছেলে ও মেয়েদের হল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করবো। আমি বিশ্বাস করি, আবু সাঈদের ক্যাম্পাসে এ ধরনের অনুদান পাওয়া যাবে। বর্তমান ইউজিসি চেয়ারম্যান স্যার আবু সাঈদের ক্যাম্পাসে অনুদান দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার আশ্বাস দিয়েছেন। বেরোবি ক্যাম্পাস নিয়ে আমাদের স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকবে। আশা করছি, এসব পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবো।

এর আগে দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শওকত আলীকে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বেরোবির ষষ্ঠ উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে রংপুর আইন, ২০০৯-এর ১০ (১) ধারা অনুযায়ী প্রফেসর ড. মো. শওকত আলীকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ প্রদান করা হলো।

ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

উল্লেখ্য, বেরোবির উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার প্রথম দিনই যোগদান করেন অধ্যাপক ড. শওকত আলী। নবনিযুক্ত এই উপাচার্যের বাড়ি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায়।

এনএইচ