tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৪ অগাস্ট ২০২৪, ১০:০১ এএম

আইন কমিশনের চেয়ারম্যান খায়রুল হকের পদত্যাগ


kay-20240813214542

আইন কমিশনের চেয়ারম্যানের পদ থেকে সাবেক প্রধান বিচারপতি এ. বি. এম. খায়রুল হক পদত্যাগ করেছেন।


মঙ্গলবার (১৩ আগস্ট) রাতে আইন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাতে আইন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আত্মগোপনে থাকা সাবেক এই প্রধান বিচারপতি মঙ্গলবারই আইন কমিশনের এক কর্মকর্তার মাধ্যমে মন্ত্রণালয়ে তার পদত্যাগ পত্র জমা দেন বলে জানিয়েছে মন্ত্রণালয়।

২০১২সালে প্রধান বিচারপতির পদ থেকে অবসরের পর ২০১৩ সালের ২৪ জুলাই প্রথমবারের মতো তিন বছরের জন্য আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান খায়রুল হক। এরপর ২০১৬ সালে মেয়াদ শেষে মেয়াদ আরও তিন বছর বাড়ানো হয়। এরপর ২০১৯ ও সর্বশেষ ২০২২ সালে তিন বছর করে আবারও নিয়োগ পেয়ে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

তিনি প্রধান বিচারপতি থাকাকালে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের মাধ্যমে সাংবিধানিক শূন্যতার সূচনা হয়। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার ত্রয়োদশ সংশোধনী বাতিল, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আমলে করা পঞ্চম সংশোধনী বাতিল, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের করা সপ্তম সংশোধনী বাতিল, বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষক স্বীকৃতি, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে অপসারণের সরকারি আদেশকে বৈধতা দেওয়া, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সেনানিবাসের বাড়ি থেকে উচ্ছেদ করা, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ক্যান্টনমেন্টের বাড়ি নিয়ে দায়ের করা লিভ টু আপিল না শুনেই উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেওয়া এবং দৈনিক আমার দেশের সম্পাদককে সাজা দেওয়ার আদেশগুলোও তার আমলেই আসে।

এফএইচ