tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৬ এএম

পুঁজিবাজারে সূচকের পতন কমেছে লেনদেন


1725936071-18e2999891374a475d0687ca9f989d83

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।


এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৯.৭৬ পয়েন্ট কমে ৫৬২৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসই শরিয়াসূচক ৬.২৭ পয়েন্ট কমে ১২১৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭.৬৭ পয়েন্ট কমে ২০৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩৯৯টি কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬৭টি কম্পানির, কমেছে ৩০৭টির এবং অপরিবর্তিত আছে ২৫টির। ডিএসইতে এদিন মোট ৬২১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০৩.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৬৮৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭২.৯৯ পয়েন্ট কমে ১৬০৬৪ পয়েন্টে, শরিয়াসূচক ১২.০২ পয়েন্ট কমে ১০২১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৭০.৩১ পয়েন্ট কমে ১৩০৩৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২২৮টি কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪১টি কম্পানির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত আছে ১৬টির।

দিনশেষে সিএসইতে সাত কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল সাত কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এফএইচ