tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৬ জানুয়ারী ২০২৪, ১৬:৩৩ পিএম

হরতালের সমর্থনে ৪০ স্পটে জামায়াতের মিছিল


Pic (2)

অবৈধভাবে সরকারের ক্ষমতা দখলের ষড়যন্ত্র মোকাবেলায় এবং কথিত নির্বাচন প্রত্যাখান করে সকলকে ভোটদানে বিরত থাকার আহবান জানিয়ে আহুত ৪৮ ঘন্টার হরতালের সমর্থনে ঢাকা মহানগরী ৪০ স্পটে মিছিল, সমাবেশ ও পিকেটিং করেছে জামায়াতের নেতাকর্মীরা।


শনিবার (৬ জানুয়ারি ) জামায়াত নেতারা এই সকারের পাতানো, সাজানো ও ভাঁওতাবাজীর নির্বাচন প্রত্যাখান করতে সকলকে ভোটদানে বিরত থাকার আহবান জানান এবং অবিলম্বে কথিত নির্বাচন বাতিল, সরকারকে পদত্যাগ করে কেয়ারটেকার সরকারের হাতে ক্ষমতা হন্তান্তরের দাবি করেন।

কর্মসূচি পালনকালে জামায়াত নেতারা বলেন, ‘সরকারের নির্বাচনের নামে সার্কাস ও চরদখলের ষড়যন্ত্র মোকাবেলায় বীরজনতা স্বতঃস্ফূর্ত রাজপথে নেমে এসেছে। তারা ঘোষিত হরতাল কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করে সরকারের পাতানো ও প্রহসনের নির্বাচন ঘৃণাভরে প্রত্যাখান করেছে। তারা সরকারের নীলনকসার নির্বাচন প্রতিহত করতে সকলকে ভোটদান থেকে বিরত থাকার আহবান জানান। অন্যথায় দেশ মাফিয়াতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হবে।

তারা বলেন, জনগণ সরকারের একদলীয় নির্বাচনকে ‘না’ বলে দিয়েছে। তাই দেশপ্রেমী জনতা সরকারের ভাঁওতাবাজী ও প্রহসনের নির্বাচনে কোন ভাবেই ভোট দিতে যাবে না। কারণ, দেশের স্বীকৃত ও বৃহত্তর বিরোধী দলগুলো এই তামাশার নির্বাচনে অংশ গ্রহণ করেনি। তাই এই নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি। কথিত নির্বাচনের মহড়া প্রদর্শন করা হচ্ছে সরকারি প্রযোজনায় ‘ডামী’ প্রার্থী দিয়ে। মূলত, বাকশালী ও ফ্যাসীবাদী সরকার নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ করে তাদের ক্ষমতার বৈধকরণ করতে চায়। কিন্তু বীর জনতা তাদের সে ষড়যন্ত্র কোন ভাবেই বাস্তবায়ন হতে দেবে না। তারা সরকারি ষড়যন্ত্র মোকাবেলায় ভোটের দিন ভোট বর্জনকে গণআন্দোলনের রূপ দিতে সকলের প্রতি আহবান জানান।

আগারগাঁওয়ে : শের-ই-বাংলা নগর উত্তর থানার উদ্যোগে আজ ৬ জানুয়ারি কেন্দ্র ঘোষিত কর্মসূচির আলোকে প্রহসনের নির্বাচন বাতিল ও গণতন্ত্র পুনরুদ্ধার গণআন্দোলনের অংশ হিসেবে হরতালের সমর্থনে রাজধানীর আগারগাঁওয়ে মিছিল করে। এই মিছিলে নেতৃত্ব প্রদান করেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য ও থানা আমীর আব্দুল আউয়াল আজম। এতে আরও উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি এডভোকেট আব্দুল হালিম, থানা কর্মপরিষদ হাফেজ সাইফুল ইসলাম, এড তৌহিদুর রহমান, মঞ্জুরুল ইসলাম প্রমূখ।

মোহাম্মদপুর : হরতালের সমর্থনে মিছিল করে মোহাম্মদপুর পশ্চিম থানা। এতে নেতৃত্ব দেন থানা সেক্রেটারি মাসুদুর রহমান। উপস্থিত ছিলেন স্থানীয় নেতৃবৃন্দ।

মিরপুরে : হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং অনুষ্ঠিত হয়েছে মিরপুরে। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য অ্যাডভোকেট আব্দুল হামিদের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিল, পিকেটিং এ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াত নেতা অ্যাডভোকেট আব্দুর রাকিব, বাবর আলী, আহসান, আল-আমিন ও তাজুল ইসলাম সহ স্থানীয় নেতৃবৃন্দ।

মগবাজার চৌরাস্তারায় : হরতালের সমর্থনে রাজধানীর মগবাজার চৌরাস্তায় মিছিল, পিকেটিং অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য এম আলীর নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা আবু সাদিক, কলিম উল্লাহ, এম এ হোসাইন, আশিকুর রহমান ও আব্দুল বাছির প্রমূখ।

সাতরাস্তায় : হরতালের সমর্থনে মিছিল, পিকেটিং করেছে শিল্পাঞ্চল থানা। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য মো. আলাউদ্দিনের নেতৃত্বে অনুষ্ঠিত এতে উপস্থিত ছিলেন আশিকুর রহমান, আসাদুজ্জামান ও ছাত্রনেতা ফাহিম ফয়সাল প্রমূখ।

তুরাগ : তুরাগ মধ্য থানার উদ্যোগে হরতালের সমর্থনে মিছিল, পিকেটিং অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য গাজী মনির হোসাইনের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা কামরুল হাসান ও আশিক ইকবাল প্রমূখ।

আজমপুর : হরতালের সমর্থনে মিছিল করে উত্তরা পশ্চিম থানা। এতে নেতৃত্ব দেন থানা কর্মপরিষদ সদস্য এস রহমান।

কাফরুল : হরতালের সমর্থনে জামায়াতে ইসলামী কাফরুল থানার উদ্যোগে মিছিল, পিকেটিং অনুষ্ঠিত হয়েছে। এতে নেতৃত্ব দেন কাফরুল উত্তরের সেক্রেটারী হাফেজ আশিকুর রহমান। উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য পরশ আব্দুল্লাহ ও মাওলানা রফিকুল আলম প্রমূখ।

বিমানবন্দর : হরতালের সমর্থনে উত্তরা-বিমানবন্দর সড়কে মিছিল অনুষ্ঠিত হয়েছে। ঢাকা ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য মো. সালিমের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা আবুল আলা রিয়াদ, আশিকুর রহমান ও আব্দুল্লাহ প্রমূখ।

পান্থপথে : শের-ই-বাংলা নগর দক্ষিণ থানার উদ্যোগে হরতালের সমর্থনে রাজধানীর পান্থপথে পিকেটিং করে জামায়াত নেতাকর্মীরা। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য মাওলানা আমিনুল ইসলামের নেতৃত্বে অনুষ্ঠিত এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি এ এস মন্ডল, জামায়াত নেতা এস রহমান, শ্রমিক নেতা এ হোসেন, ছাত্র নেতা তাফহীম, আসিফুল হক ও ইসমাঈল চৌধুরী প্রমূখ।

মালিবাগে : হরতালের সমর্থনে মালিবাগে মিছিল ও পিকেটিং করেছে জামায়াতে ইসলামী হাতিরঝিল পূর্ব থানার কর্মীরা। মিছিলটি আবুল হোটেল থেকে শুরু হয়ে রামপুরা এসে শেষ হয়। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য কে এইচ আমিনের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াত নেতা ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম, আশিকুর রহমান, আনোয়ার হোসেন, জাকির হোসেন ও আবুল হাসানাত প্রমূখ।

উত্তরা : তুরাগ দক্ষিণ থানার উদ্যোগে রাজধানীর উত্তরা জসিম উদ্দিন সড়কে মিছিল, পিকেটিং করে তুরাগ থানার নেতাকর্মীরা। ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য মাহাবুব আলমের নেতৃত্বে অনুষ্ঠিত এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামায়াত নেতা জসিম উদ্দিন ও জাকির হোসেন প্রমূখ।

বাড্ডা : বাড্ডা উত্তর থানার উদ্যোগে হরতালের সমর্থনে রাজধানীর ১০০ ফিটে পিকেটিং করে জামায়াত নেতা কর্মীরা। জামায়াত নেতা আবু সাদিক এর নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা ইমরান হোসাইন ও শহিদুল ইসলাম প্রমূখ।

উত্তরা আব্দুল্লাহপুর : ৪৮ ঘন্টা হরতালের সমর্থনে রাজধানীর উত্তরা আব্দুল্লাহপুর বেড়ীবাঁধ সড়কে মিছিল ও পিকেটিং করেছে জামায়াত নেতাকর্মীরা। কেন্দ্রীয় মজলিসে শুরা ও ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মুহাম্মদ জামাল উদ্দিনের নেতৃত্বে এ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শুরা সদস্য মাওলানা এম আলম, আবু মুসয়াব, আবু বকর সিদ্দিক, মাওলানা নিজাম উদ্দীন ও জিয়াউর রহমান প্রমূখ।

শেওড়া পাড়ায় : কাফরুল পশ্চিম থানার উদ্যোগে হরতালের সমর্থনে শেওড়া পাড়া সড়কে মিছিল ও পিকেটিং অনুষ্ঠিত হয়েছে। মহানগরী মজলিসে শুরা সদস্য ও থানা সেক্রেটারী আতিক হাসানের নেতৃত্বে উক্ত মিছিল সমাবেশে আরও উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য আলহাজ্ব টিপু সুলতান, আবু আইমান তালুকদার ও শুরা সদস্য নিজাম উদ্দিন প্রমূখ।

মিরপুর : হরতালের সমর্থনে মিরপুর পূর্ব থানার উদ্যোগে মিছিল ও পিকেটিং অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য এস. এ টুটুলের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিলটি ৬০ ফুট রাস্তায় বারেক মোল্লার মোড়ে শুরু হয়ে কাশেমের দোকানের সামনে এসে শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন মহানগরী উত্তরে মজলিসে শুরা সদস্য আবু শরিফ, আবু জায়েদ, শ্রমিক নেতা মিজানুর রহমান, ছাত্র নেতা নাজমুল, জামায়াত নেতা ফিরোজ ও আবুল কালাম প্রমূখ।

তেজগাঁও : ৪৮ ঘন্টা হরতালের সমর্থনে রাজধানীর তেজগাঁও এ মিছিল ও পিকেটিং করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী তেজগাঁও দক্ষিণ থানার কর্মীরা। থানা আমীর ইঞ্জিনিয়ার নোমান আহমেদীর নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা এস এম আহমেদ, ফরিদ আহমেদ ও আশিক ইকবাল প্রমূখ।

কালসী : ৪৮ ঘন্টার হরতালের সমর্থনে মিরপুর কালসী ও ভাষানটেকের প্রবেশমুখে মিছিল ও পিকেটিং করেছে জমায়াতের নেতাকর্মীরা। ভাষানটেক থানা জামায়াত আয়োজিত মিছিলে নেতৃত্ব দান করেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য দ্বীন মোহাম্মদ হাবীব। উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য এম এম হোসাইন, এম এস রেজা, এডভোকেট আব্দুল্লাহ, এম এ সাইদ, এফ হোসাইন, এম এ সিরাজ, সাইফ, সাইদুর ও জয় প্রমূখ।

শাহ আলীতে : ঘোষিত হরতাল সফল করার জন্য শাহআলি থানা আমীর নকিব ফেরদৌসের নেতৃত্বে মিরপুর চিড়িয়াখানা রোডে একটি মিছিল বের হয়। মিছিলে জামায়াত ও ইসলামি ছাত্রশিবিরের থানা, ও ওয়ার্ড নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মিরপুর-১ : হরতালের সমর্থনে থানা কর্মপরিষদ সদস্য ইমরান হোসেন বিপ্লবের নেতৃত্বে মিরপুর ১নং এলাকায় চাইনিজের সামনে মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মীর্জা আজহার, আল-আমিন, মিল্লাত উল্লাহ ও হাসানুল বান্না সহ স্থানীয় নেতৃবৃন্দ।

মিরপুর আনসার ক্যাম্প : হরতালের সমর্থনে থানা সেক্রেটারি রাকিবুল ইসলামের নেতৃত্বে মিরপুর আনসার ক্যাম্প এলাকায় মিছিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জামায়াত নেতা আবদুল মজিদ, এনামুল হক, আমীর হোসেন ও শ্রমিক নেতা জয়নাল আবেদীন সহ স্থানীয় নেতৃবৃন্দ।

রামপুরায় : হরতালের সমর্থনে রামপুরা থানার উদ্যোগে ৪৮ ঘন্টা হরতালের সমর্থনে মিছিল ও পিকেটিং অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন রামপুরা থানা উত্তর এর থানা নায়েবে আমীর এস উদ্দিন ও সেক্রেটারি এস রহমান।

মিরপুর ১৩ : ৪৮ঘণ্টা হরতালের সমর্থনে মিরপুর ১৩ নং এলাকায় কাফরুল উত্তর থানার সেক্রেটারী হাফেজ আশিকুর রহমানের নেতৃত্বে মিছিল ও পিকেটিং করেছে জামায়াত নেতা কর্মীরা। মিছিলে উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ মাওলানা রফিকুল আলম, আঃ রাজ্জাক মিজান বিন ইমাম, আঃ মজিদ, নুরমোহাম্মাদ, মিরাজ ও কামরুল ইসলাম প্রমূখ।

গুলশান : হরতালের সমর্থনে রাজধানীর গুলশানে মিছিল, পিকেটিং করে জামায়াত নেতা কর্মীরা। এতে উপস্থিত ছিলেন থানা সহ সেক্রেটারী আব্দুল্লাহ আল মামুন , থানা কর্মপরিষদ আশিক ইকবাল ও আকতার হোসেন প্রমুখ।