tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৪ পিএম

একুশের চেতনায় জনগণের ন্যায্য অধিকার আদায়ে ঝাঁপিয়ে পড়তে হবে : ড. মাসুদ


Photo 1

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহনগরী দক্ষিণের শাহবাগ পূর্ব থানার উদ্যোগে ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, আনন্দ ভ্রমণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার প্রদান করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ও শাহবাগ পুর্ব থানা আমীর এডভোকেট মাহফুজুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি আবু সায়েম সহ থানা কর্মপরিষদ সদস্য ও বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, ৫২ ভাষা আন্দোলন পরবর্তী সকল আন্দোলন সংগ্রামের সূতিকাগার। একুশের মূল চেতনা অন্যায়ের কাছে মাথানত না করা। তাই একুশের চেতনায় শপথ নিয়ে আমাদেরকে জনগনের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। আজকে ইতিহাস বিকৃতি করা হচ্ছে। ভাষা আন্দোলনের সাথে যাদের কোন সম্পর্কই ছিল না, তাদেরকে সামনে আনা হচ্ছে। মুলত তমুদ্দুন মজলিস সহ যারা ইসলামী ধ্যান ধারনা লালন করেন, তারাই ভাষা আন্দোলনের পুরোধা ছিলেন। অথচ তাদের ইতিহাস মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে। ভাষা সেনানী মরহুম অধ্যাপক গোলাম আযম দেশের সম্পদ। ভাষা আন্দোলনে অধ্যাপক গোলাম আযমের ভূমিকার কথা তুলে ধরে বলেন, ইতিহাসে প্রত্যেকের অবদান সঠিকভাবে তুলে ধরতে হবে। এসময় তিনি ভাষা শহীদদের মাগফেরাত কামনা করেন ও ভাষা আন্দোলনের যারা অবদান রেখেছিলেন তাঁদের জন্য মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোয়া করেন।

তিনি আরও বলেন, ৫২ ভাষা আন্দোলন ছিল নিজ ভাষায় কথা বলার অধিকারের আন্দোলন। অথচ বর্তমান সরকার আমাদের কথা বলার অধিকার থেকে বঞ্চিত করেছে। আজকে মানুষের ভোট ও ভাতের অধিকার নেই, মৃত্যুর গ্যারান্টি নেই। একুশের চেতনায় শপথ নিতে হবে, জনগনের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। তিনি আরো বলেন, বর্তমান অবৈধ, ফ্যাসিষ্ট সরকার ক্ষমতায় থাকলে জনগনের কোন অধিকার প্রতিষ্ঠা হবে না। এই অপশক্তির হাত থেকে জাতিকে মুক্ত করতে কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা করে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগনের সরকার প্রতিষ্ঠা করতে হবে। তিনি ন্যায় ও ইনসাফ ভিত্তিক সরকার প্রতিষ্ঠার আন্দোলনে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

শ্যামপুর দক্ষিণ থানা:
বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহনগরী দক্ষিণের শ্যামপুর দক্ষিণ থানার উদ্যোগে মহান ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর শ্যামপুর এলাকায় ফ্রি মেডিকেল ক্যাম্প এর আয়োজন করা হয়। ফ্রী মেডিকেল ক্যাম্প এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর আব্দুস সবুর ফকির। শ্যামপুর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত আমীর কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী-শ্যামপুর থানা আমীর খন্দকার এমদাদুল হক, বিশিষ্ট সমাজসেবক আবু তালেব সহ অন্যান্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সবুর ফকির বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী এদেশের প্রান্তিক জনগোষ্ঠির কল্যানার্থে ফ্রি মেডিকেল ক্যাম্প, বিনামূল্যে ঔষধ সরবরাহ, ফ্রি সুন্নাতে খাতনা, শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা, এম্বুলেন্স সহযোগিতা সহ সাধ্যনুযায়ী বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। জামায়াতের এ কার্যক্রম আরোও বেগবান করার জন্য সামর্থবানদের এগিয়ে আসার উদাত্ত আহবান জানান।

কদমতলী পূর্ব থানা:
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী কদমতলী পূর্ব থানার উদ্যোগে অসহায় ও বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ এবং বয়স্কদের জন্য গণশিক্ষা কেন্দ্র উদ্বোধন করা হয়। শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য সৈয়দ জয়নুল আবেদীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুর রহমান। এছাড়াও থানা সেক্রেটারি, থানা কর্মপরিষদ সদস্য নুরুল ইসলাম মনি সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

রমনা থানা:
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের রমনা থানার উদ্যোগে রাজধানীর মগবাজার মোড়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। মহানগরী মজলিসে শুরা সদস্য ও রমনা থানা আমীর আব্দুস সাত্তার সুমনের পরিচালনায় ফ্রী মেডিকেল ক্যাম্পে সেচ্ছাসেবক হিসেবে উপস্থিত ছিলেন থানার কর্মপরিষদ সদস্য ও ওয়ার্ড দায়িত্বশীলবৃন্দ।

গেণ্ডারিয়া পশ্চিম থানা:
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে গেণ্ডারিয়া পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। শিক্ষা উপকরণ বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও গেন্ডারিয়া-সূত্রাপুর জোন পরিচালক সৈয়দ জয়নুল আবেদীন। থানা আমীর রুহুল আমীনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন থানা  সেক্রেটারি কামরুল ইসলাম, মাসুদ হেলাল সহ থানার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। এসময় অর্ধশতাধিক শিক্ষার্থীর মাঝে ব্যাগ, খাতা, কলম, পেন্সিলসহ অন্যান্য শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

ওয়ারী পূর্ব থানা:
বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের ওয়ারী পূর্ব থানার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে দরিদ্র ও সুবিধা বঞ্চিত স্কুল ছাত্রদের মধ্যে শিক্ষা সামগ্রী বিতরন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগরীর কর্মপরিষদ সদস্য ও জোন পরিচালক সৈয়দ জয়নাল আবেদীন। আরও উপস্থিত ছিলেন মতিঝিল পূর্ব থানা আমীর মোহাম্মদ নূরউদ্দীন, থানা আমীর মুতাসিম বিল্লাহ সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।  প্রধান অতিথি ছাত্রদেরকে জ্ঞান অর্জন করার মাধ্যমে নিজেদেরকে দেশ পরিচালনার যোগ্য নাগরিক হিসাবে গড়ে তোলার আহবান জানান।

হাজারীবাগ পশ্চিম থানা:
২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী হাজারীবাগ পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিনের কর্মপরিষদ সদস্য অধ্যাপক নূর নবী মানিক। থানা আমীর মো: মাহফুজ আলমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি, থানা কর্মপরিষদ সদস্য সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

মতিঝিল পূর্ব থানা:
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে মতিঝিল পূর্ব থানার উদ্যোগে কমলাপুর ও গোপীবাগের ৪টা স্পটে সকাল ৮ টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত ফ্রী  মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ফ্রী মেডিকেল ক্যাম্পে প্রায় ৩ শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। মতিঝিল পূর্ব থানা আমীর মোহাম্মদ নূর উদ্দিনের পরিচালনায় এবং  সেক্রেটারি খলিলুর রহমানের ব্যবস্থাপনায় ফ্রী  মেডিকেল ক্যাম্পে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন থানার কর্মপরিষদ সদস্য ও ওয়ার্ড দায়িত্বশীলবৃন্দ।

গেন্ডারিয়া উত্তর থানা:
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গেন্ডারিয়া উত্তর থানার উদ্যোগে আজ দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়। খাবার বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরীর দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও জোন পরিচালক সৈয়দ জয়নুল আবেদীন। আরও উপস্থিত ছিলেন গেন্ডারিয়া উত্তর থানা সেক্রেটারি হাসানুল ইসলাম, থানার কর্মপরিষদ সদস্য হারুনুর রশিদ, ওমর ফারুক সহ অন্যান্য নেতৃবৃন্দ।

কোনাপাড়া থানা:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের ডেমরা কোনাপাড়া থানার উদ্যোগে শিশু কিশোরদের নিয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতায় মেহমান হিসেবে উপস্থিত ছিলেন মহানগরীর মজলিসের শুরা সদস্য আবু জয়নব সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সবুজবাগ দক্ষিণ থানা:
বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের সবুজবাগ দক্ষিণ থানার উদ্যোগে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে‌ছে। মহানগরী মজলিসে শুরা সদস্য ও থানা আমীর আবু মাহির সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি কামরুল হাসান সহ থানার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ধানমণ্ডি দক্ষিন থানা:
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের ধানমণ্ডি দক্ষিন থানার উদ্যোগে অসহায় ও বঞ্চিত মানুষের মধ্যে খাবার বিতরন করা হয়। মহানগরীর কর্মপরিষদ সদস্য ও ধানমণ্ডি দক্ষিন থানা আমীর আব্দুর রহমানের পরিচালনায় খাবার বিতরণে আরও উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য ও ওয়ার্ড দায়িত্বশীলবৃন্দ। (প্রেস বিজ্ঞপ্তি)

এন