tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৫ জুন ২০২৪, ১২:০১ পিএম

বাংলাদেশকে হারিয়ে দেওয়ার ‘মন্ত্র’ জানালেন নাভিন


image-820332-1719294403
ছবি: সংগৃহীত

সবশেষ ম্যাচে অস্ট্রেলিয়া হেরে যাওয়ায় সেমিতে খেলার একটা সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সেই পথটা আরও পরিষ্কার করে দেন বোলাররা। দায়িত্ব নিয়ে আফগানদের আটকে দেন ১১৫ রানে। নেট রান রেটের ব্যবধান ঘুচিয়ে যা ১২.১ ওভারের মধ্যেই টপকাতে হবে বাংলাদেশকে।


তাহলেই কেবল মিলবে সেমি ফাইনালের টিকিট। যদিও সেটা হতে দেয়নি আফগানরা। বাংলাদেশকে নাটকীয়ভাবে হারিয়ে দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পা রেখেছে দলটি। যেখানে ২৬ রানে ৪ উইকেট তুলে আফগানদের জয়ের নায়ক নাভিন-উল-হক।

১৮ তম ওভারে কঠিন চাপের মুহূর্তে বল হাতে তুলে নিয়ে তাসকিন ও মুস্তাফিজকে ফিরিয়ে দেন তিনি। লিটনকে ম্যাচ জেতানোর কোনো সুযোগই দেননি নাভিন। নাটকীয়ভাবে ৮ রানের জয় পায় আফগানরা। এমন জয়ের পর ম্যাচসেরা হয়ে নাভিন ফাঁস করেছেন কোন মন্ত্রে বাংলাদেশকে হারিয়ে দিয়েছে আফগানরা।

প্রথমবারের মতো সেমিফাইনালে খেলতে পারা নিয়ে উচ্ছ্বাসিত নাভিন জানিয়েছেন তাদের সাফল্যের মন্ত্র। বলেন, ‘আমরা গত কয়েক বছর ধরেই কঠোর পরিশ্রম করেছি। আমরা এই দিনটির জন্য স্বপ্ন দেখছিলাম এবং অধ্যবসায় করছিলাম। আজ সেই দিন হওয়ায় আমি অনুভূতি প্রকাশ করার ভাষা হারিয়ে ফেলেছি।’

বাংলাদেশ সেমির রেস থেকে ১২.১ ওভারেই ছিটকে গেলেও জয়ের পথে ছিল। আর তাতে শঙ্কা ঝেঁকে বসেছিল আফগানদের সেমিতে যাওয়া। যদিও শেষ পর্যন্ত নাটকীয়ভাবে ম্যাচটা নিজেদের করে নিয়েছে তারা। আর তাতে বাংলাদেশের সঙ্গে কপাল পুড়েছে অস্ট্রেলিয়ারও। সুপার এইট থেকেই বিদায় নিতে হচ্ছে অস্ট্রেলিয়াকে। হঠাৎ কোন মন্ত্রে এমন ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশকে হারিয়ে দিতে পেরেছে আফগানরা। সেটা নাভিন জানিয়েছেন ম্যাচ শেষে।

তিনি বলেন, ‘আমরা জানতাম পাওয়ারপ্লেতে রান করে ১২.১ ওভারে চেজ করা কতটা কঠিন হতে যাচ্ছে তাদের জন্য। কাজেই যতক্ষণ আমরা উইকেট নিতে থাকব ততক্ষণ আমরা আস্থা রাখব। কারণ আমাদের আত্মবিশ্বাস ছিল যে এই উইকেটে রান তোলা সহজ হবে না। যতক্ষণ না আমরা সহজেই তাদের রান দেব ততক্ষণ পর্যন্ত আমাদের একটা সুযোগ থাকবে।’

এনএইচ