tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৩, ১৫:২৮ পিএম

‘মির্জা ফখরুল রাষ্ট্র নিয়েই হতাশ, সেখানে রাষ্ট্রপতি তো পরের বিষয়’ : তথ্যমন্ত্রী


4

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ কাকে রাষ্ট্রপতি হিসেবে মনোনয়ন দেবে সেটা কি বিএনপি ঠিক করেবে। দেশের নবনির্বাচিত রাষ্ট্রপতি নিয়ে বিএনপি মহাসচিব হতাশা প্রকাশ করেছেন। তিনি তো রাষ্ট্র নিয়েই হতাশ। সেখানে রাষ্ট্রপতি তো পরের বিষয়। সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন, আর তাকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।


মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে তৎকালীন পাকিস্তান সরকার প্রণীত ‘শ্বেতপত্র ১৯৭১’ ডিএফপি মুদ্রিত কপির মোড়ক উন্মোচন ও সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, গতকাল বাংলাদেশের সামগ্রিক অর্জনের ইতিহাসে একটি নতুন পালক যুক্ত হয়েছে। দেশের গণতান্ত্রিক চর্চার ইতিহাসে একজন রাষ্ট্রপতি সফলভাবে বিদায় নেওয়ার ঘটনাই নির্দেশ করে দেশে সঠিক গণতান্ত্রিক চর্চা রয়েছে। দেশের নব-নির্বাচিত রাষ্ট্রপতি একজন বিচক্ষণ মানুষ। অতীতে তিনি বিভিন্ন সংকটে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। আগামীতেও রাষ্ট্র পরিচালনায় তিনি দায়িত্বশীল ভূমিকা পালন করবেন বলে আমার বিশ্বাস।

হাছান মাহমুদ বলেন, পাকিস্তান সরকার প্রকাশিত এ বইটি একটি গুরুত্বপূর্ণ প্রকাশনা। স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে অনেক বিভ্রান্তি ছড়ানো হয়েছে, এখনো হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের বিভিন্ন ডকুমেন্ট আমরা কিনে নিচ্ছি। সেগুলো সমন্বয় করা হলে আর ইতিহাস বিকৃতির সুযোগ থাকবে না।

তিনি বলেন, পাকিস্তান সরকার যে শ্বেতপত্র প্রকাশ করেছে সেখানে বঙ্গবন্ধুর নির্দেশেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পরিচালিত হচ্ছিল সেটা স্পষ্ট হবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে বইটি সর্বসাধারণের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

এবি