tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪১ পিএম

সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে শুল্কায়নের নির্দেশ


20220920_173733

আমদানি পণ্য শুল্কায়নে নতুন নিয়ম চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) । এখন থেকে দেশের সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন করতে হবে। সম্প্রতি এনবিআর থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ আদেশ কার্যকর করতে দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।


আগে প্রতিটি কাস্টম হাউস পৃথকভাবে পণ্য মূল্যের ভিত্তিতে শুল্কায়ন করতো। নতুন নিয়মে চট্টগ্রাম কাস্টম হাউসে আমদানি করা পণ্য যে মূল্যে শুল্কায়ন করা হবে, একই মূল্যে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে শুল্কায়ন করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাজস্ব আহরণে স্বচ্ছতা ওইউক্রেনের পারমাণবিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ আক্রমণের সিসিটিভি ভিডিও প্রকাশ করে জানিয়েছে, দক্ষিণের মিকোলাইভ অঞ্চলে পিভডেনুক্রেইনস্ক প্ল্যান্টের কাছে ওই বিস্ফোরণে জানলার কাঁচ ভেঙে যায় এবং সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। খবর বিবিসির।

ইউক্রেনের সেনাবাহিনী অনলাইনে-এর ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলছেন, এ ঘটনা থেকে বোঝা যায় যে রাশিয়া সারাবিশ্বকে হুমকি দিচ্ছে।

তিনি বলেন, পুরো ইউক্রেন মুক্ত না হওয়া পর্যন্ত রাশিয়ার হাত থেকে ভূমি পুনরুদ্ধারের অভিযান চলবে।

এর আগে ইউক্রেনের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়া রুশ বাহিনী দখল করে নেওয়ার পর এটি বারবার গোলাবর্ষণের শিকার হয়।

অন্যদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলের অনেক শহর ও গ্রাম পুনর্দখল করার পর তাদের সৈন্যরা ওসকিল নদীর পূর্ব তীরে এসে পৌঁছেছে, যা এখন যুদ্ধের নতুন ফ্রন্টলাইনের একটি অংশে পরিণত হয়েছে।        

এমআই রোহিঙ্গাদের ফেরত না নেওয়ার অজুহাতের সুযোগ দিতে চাই নামঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনৈতিক এ ব্রিফিংয়ে আসিয়ানভুক্ত দেশের বাইরে অন্য সব দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারকে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

তাদেরকে সীমান্ত উত্তেজনার বিষয়ে ব্রিফ করেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম। 

ব্রিফিং শেষে তিনি সাংবাদিকদের বলেন, আজকে যারা এসেছিলেন, অন্যান্য রাষ্ট্রদূতগণ তাদেরকেও আমরা একই জিনিস বলেছি যে, আমরা রোহিঙ্গাদের নিয়েছি পাঁচ বছর হয়ে গেল, তারা একটা রোহিঙ্গাও আজ পর্যন্ত ফেরত নেয়নি, আমাদের প্রধানমন্ত্রীও বলেছেন যে, আমরা ধৈর্য্যের সঙ্গে কাজ করছি।

‘আসলেই, আমরা ধৈর্য্যের সঙ্গে কাজ করছি। কিন্তু আমরা এমন কিছু করি নাই, যার জন্য মিয়ানমারের গোলা এসে আমাদের যে জনগণ, যারা আমাদের সীমান্তের ভেতরে আছে, তাদের জানমালের নিরাপত্তা ব্যাহত করবে এবং তারা গরু-বাছুর নিয়ে বাইরে যেতে পারবে না, তাদের ধানক্ষেতে যেতে পারবে না, তাদের ঘরবাড়িতে থাকতে পারবে না, এটাতো চলতে দেওয়া যায় না। 

‘এই কারণে আমরা তাদের কাছে বলেছি যে, আপনাদের সাহায্য আমরা চাই, যাতে করে মিয়ানমার এ অঞ্চলে একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে ভবিষ্যতে ফায়দা লুটতে না পারে, যাতে এই রোহিঙ্গাদের ফেরত নিতে না হয়।’

বাংলাদেশ যে ‘চরম ধৈর্য্য’ ধরে পরিস্থিতির ওপর রজর রাখছে, সে কথা কূটনীতিকদের কাছে তুলে ধরা হয়েছে বলে জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব। 

তিনি বলেন, আমরা কোনোভাবে চাই না এখানে জড়িত হতে, যাতে করে এখানে জড়িত হলে মিয়ানমার হয়ত সুযোগ পাবে, এই রোহিঙ্গাদের ফেরত না নেওয়ার জন্য অজুহাত পাবে, সেই রকম কোনো অজুহাত আমরা মিয়ানমারকে এই মুহূর্তে দিতে চাচ্ছি না।

খুরশেদ আলম বলেন, ইচ্ছাপূর্বক আমাদেরকে এই কনফ্লিক্টে জড়ানোর যে প্রচেষ্টা, সেটা আমরা (ব্রিফিংয়ে) বলছি যে, আমরা এই প্রচেষ্টায় জড়িত হব না। আমরা আপনাদেরকে এটা অবহিত করলাম, আপনারা যে অ্যাকশন নেওয়া মনে করেন, যথাযথ মনে করবেন, সেটা আপনারা নেবেন।

কূটনৈতিক পর্যায়ের পাশাপাশি সামরিক বাহিনীর মধ্যে উত্তেজনার বিষয়ে যোগাযোগ হয়েছে কি না- এমন প্রশ্নে খুরশেদ আলম বলেন, “আমরা সর্বস্তরেই মিয়ানমারের সঙ্গে যোগাযোগ রাখতেছি। 

এমআই জবাবদিহিতা নিশ্চিত করার স্বার্থে এক ও অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন এবং শুল্কায়নযোগ্য পণ্যেরগ সঠিক মূল্য নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অবস্থায় এনবিআরের অধিভুক্ত সব কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনে আমদানি ও রপ্তানি পণ্য চালানের যথাযথ পরিমাণ নিশ্চিতকরণ এবং এক ও অভিন্ন মূল্যে শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হলো।

এখন এনবিআরের অধীনে পূর্ণাঙ্গ কাস্টম হাউসো আছে ১২টি, সক্রিয় শুল্ক স্টেশন ৩৬টি। এনবিআর বছরে যে পরিমাণ রাজস্ব সংগ্রহ করে তার ২৯ শতাংশই আসে আমদানি শুল্ক থেকে।

এমআই