tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ এপ্রিল ২০২২, ১১:২৬ এএম

পোল্যান্ডের প্রধানমন্ত্রী উগ্র : ম্যাক্রন


Poland PM & French President

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকিকে উগ্র ডানপন্থী এবং ইহুদিবিদ্বেষী বলে আখ্যায়িত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করায় সম্প্রতি ম্যাক্রনের সমালোচনা করেন মোরাউইকি।


বলেন, ম্যাক্রন হিটলারের সঙ্গে দর কষাকষি করতে চান। এতেই ক্ষিপ্ত হয়ে মোরাউইকিকে পাল্টা কথা শোনালেন ম্যাক্রন। তিনি বলেন, মোরাউইকি একজন উগ্র ডানপন্থী ইহুদিবিদ্বেষী। তিনি পোল্যান্ডে সমকামীদের অধিকার হরন করেছেন।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পুতিনের সঙ্গে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছেন ম্যাক্রন। গত শুক্রবার এ নিয়ে ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে পোল্যান্ড।

মোরাউইকি বলেন, কতবার ফ্রান্স পুতিনের সঙ্গে দর কষাকষির চেষ্টা করেছে এবং এর মধ্য দিয়ে কী অর্জন হয়েছে? ফরাসি গণমাধ্যম লা প্যারিসিয়ানে এই প্রশ্নের জবাব দেন ম্যাক্রন।

বলেন, পুতিনের সঙ্গে কথা বলা আমার দায়িত্ব। আমাদের এখন এই আলোচনা প্রয়োজন। আমি এই চেষ্টা বন্ধ করবো না। পুতিন ও জেলেনস্কির সঙ্গে কথা বলার মধ্য দিয়েই একটি সমঝোতা হতে পারে। কোনো না কোনো সময় গিয়ে যুদ্ধ থামবে, শান্তি চুক্তি হবে। সেটা কোনো গ্যারান্টর ছাড়া হবে না। ফ্রান্স সেই গ্যারান্টর হতে চায়।

যদিও মোরাউইকিকে ইহুদিবিদ্বেষী বলার কারণ এখনো স্পষ্ট নয়। ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রনের প্রধান প্রতিদ্বন্দ্বী ম্যারিন লা পেন। মোরাউইকি লা পেনের সমর্থক বলে অভিযোগ তুলেছেন ম্যাক্রন। এখনো জরিপে ম্যাক্রন এগিয়ে থাকলেও লা পেন তাকে ধরে ফেলছেন।

ইউক্রেনের যুদ্ধ নিয়ে ফ্রান্স যে ভূমিকায় অবতীর্ন হয়েছে তার জন্য সমর্থন বাড়ছে ম্যাক্রনের। তবে পুতিনের সঙ্গে বৈঠকের সমালোচনা করার মাধ্যমে তার এই ভূমিকাকে ছোট করার চেষ্টা করেছেন মোরাউইকি।

এইচএন