tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ০৯:৩৯ এএম

তুরস্কের ইস্তাম্বুলে বিস্ফোরণে নিহত ৬, আহত ৮১


0202

তুরস্কের ইস্তাম্বুলের তাকসিম স্কয়ার এলাকায় ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ৬ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আরও ৮১ জন আহত হয়েছে।


তুরস্কের স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটের দিকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। ইস্তাম্বুল শহরের গভর্নর আলী ইয়ারলিকায়া এ তথ্য জানান। খবর বিবিসি ও আল জাজিরার।

ঠিক কী কারণে এই বিস্ফোরণ ঘটল কিংবা এটি কোনো বোমা হামলা কি না— এসব প্রশ্নের উত্তর এখনও মেলেনি নিরাপত্তা বাহিনীর কাছ থেকে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, দুষ্কৃতকারীদের শাস্তি দেওয়া হবে। বিবিসি বলেছে, বিস্ফোরণস্থল এলাকায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে। সেখানে অ্যাম্বুলেন্স আসা–যাওয়া করছে। আকাশে হেলিকপ্টার চক্কর দিচ্ছে।

ইস্তিকলাল অ্যাভিনিউ মূলত পথচারীদের চলাচলের সড়ক। প্রতিদিন প্রচুর মানুষ এই সড়ক দিয়ে চলাচল করেন। এই সড়কটি পর্যটকদের কাছেও বেশ জনপ্রিয়। সড়কের দুই ধারে সারি সারি রেস্তোরাঁ ও দোকানপাট রয়েছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী সিমেল ডেনিজিস বিস্ফোরণের ঘটনাস্থল থেকে ৫০ মিটার দূরে ছিলেন। তিনি বলেন, ‘তিন থেকে চার ব্যক্তিকে পড়ে থাকতে দেখেছি। মানুষ ভয় পেয়ে দৌড়াচ্ছিল। কালো ধোঁয়া উড়ছিল। প্রচণ্ড জোরে শব্দ হয়েছিল।’

প্রসঙ্গত, ২০১৫ ও ২০১৭ সালে তুরস্কে ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। ২০১৫ সালের বিস্ফোরণের জন্য দায়ী ছিল আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এবং ২০১৭ সালের বিস্ফোরণ ঘটিয়েছিল তুরস্কের নিষিদ্ধঘোষিত রাজনৈতিক দল কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)।

এন