tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩০ মে ২০২৩, ২১:১৪ পিএম

ভারতীয় ১০ হাজার শ্রমিক নিচ্ছে ইসরায়েল


6

ভারত থেকে আগামী কয়েকদিনের মধ্যেই ১০ হাজার শ্রমিক নেওয়ার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে ইসরায়েল। সেখানে এসব শ্রমিক নির্মাণ ও নার্সিং খাতে কাজ করবে।


সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই।

ইহুদিবাদী ইসরায়েলে ১ লাখ ফিলিস্তিনি বৈধ উপায়ে কাজ করেন। যাদের অধিকাংশই নির্মাণ কাজের সঙ্গে জড়িত। আর ফিলিস্তিনিরা যেখানে যেখানে কাজ করেন সেখানেই ভারতীয়দের নেওয়ার প্রক্রিয়া চলছে।

ইসরায়েলের সংবাদমাধ্যম সূত্রে, ভারতীয় শ্রমিকরা কয়েক ধাপে ইসরায়েলে যাবেন। প্রথম ধাপে যাবেন ২ হাজার ৫০০ জন। তবে শ্রমিক নেওয়ার চূড়ান্ত চুক্তি করতে এখন কাজ করছেন ইসরায়েল-ভারতীয় কর্মকর্তারা।

আমরা আশা করি দ্রুত সময়ের মধ্যে চুক্তি হয়ে যাবে এবং দক্ষ শ্রমিকদের নিয়োগের জন্য আমরা প্রয়োজনীয় কার্যক্রম শুরু করতে পারব বলে জানিয়েছে ইসরায়েলের জনসংখ্যা ও অভিবাসন মন্ত্রণালয়ের মুখপাত্র।

এদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন মে মাসের শুরুতে ভারত সফরে যান । ওই সময় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন তিনি।

চুক্তি অনুযায়ী, ভারত থেকে ৪২ হাজার শ্রমিক নেবে ইসরায়েল। যার মধ্যে নির্মাণ খাতে ৩৪ হাজার জন কাজ করবেন। আর বয়স্ক সেবা কেন্দ্রগুলোতে বাকি ৬ হাজার শ্রমিককে নিয়োগ দেওয়া হবে।

এই চুক্তি করার আগে ইসরায়েলি কর্মকর্তারা ভারতের শ্রমিক প্রশিক্ষণ কেন্দ্রগুলো ঘুরে দেখেন। ওই সময় তারা জানান, ভারতীয় শ্রমিকরা কাজের পাশপাশি ইংরেজি ভাষাতেও বেশ দক্ষ।

প্রসঙ্গত, ইসরায়েলের সঙ্গে সাম্প্রতিক সময়গুলোতে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করেছে ভারত। এ বছরের জানুয়ারিতেই ভারতের আদানি গ্রুপ ইসরায়েলের বেসরকারি হাইফা বন্দরের ৭০ শতাংশ শেয়ার কিনে নেয়। সূত্র: মিডেল ইস্ট আই

এন