tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ৩১ অক্টোবর ২০২৩, ১৯:৪২ পিএম

তারা বাংলাদেশে দল প্রতিষ্ঠা করুক, মার্কিন দূত প্রসঙ্গে মোমেন


abdul-momen-20231030

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, কোনো কোনো বিদেশি প্রতিষ্ঠানের আমাদের দেশের রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হওয়া উচিত।


তাদের বোধ হয় বাংলাদেশের রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা উচিত। তারা হয়ত রাজনৈতিক দল প্রতিষ্ঠা করবেন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বৈঠকের শর্তহীন সংলাপের কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রণালয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে রসিকতার ছলে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের অভ্যন্তরীণ বিষয়ে তারা (মার্কিন রাষ্ট্রদূত) রাজনৈতিক অবস্থান নেবেন। তারা একটা দল গঠন করুক। আর দেখুক জনগণের কাছ থেকে কয়টা ভোট পায়।

চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম কমছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের ইমেজ নষ্ট করার জন্যই তো তারা (বিএনপি) এসব করছে। তাদের উদ্দেশ্য তো মহৎ না। দেশটা সবার। দেশের বদনাম হলে সবার ক্ষতি হবে। তারা এ জিনিসটা মনে হয় ঘুণাক্ষরেও চিন্তা করেন না। কারণ, তাদের ছেলে-মেয়ে সব বিদেশে থাকে।

বিএনপির পরিপক্কতা দরকার মন্তব্য করে ড. মোমেন বলেন, অপজিশন দেশের কিন্তু শত্রু নয়। কিন্তু তাদের যে আচরণ, আর যেভাবে তারা কাজ করেছে... মনে হয় বাংলাদেশ তাদের শত্রু দেশ। তারা দেশের উন্নয়ন চায় না। দেশের এই যে প্রগতি, এটা চায় না। যারা এসব করছেন, তারা পরাধীন দেশের মনমানসিকতায় আছেন। তাদের পরিপক্কতা দরকার।

এমবি