tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২২, ১৩:১৬ পিএম

জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৪


জাপান

জাপানের উত্তর-পূর্ব দিকের উপকূলীয় অঞ্চল ফুকুশিমায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৪ জন।


ভূমিকম্পের পর রাজধানী টোকিওসহ বিভিন্ন এলাকার লোকজন বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন রয়েছেন বলে জানিয়েছে আলজাজিরা।

স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) মধ্যরাতের ঠিক আগে রিখটার স্কেলে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। ভূ-পৃষ্ঠ থেকে ৬০ কিলোমিটার গভীরতার এ ভূমিকম্পের তীব্রতায় জারি করা হয় সুনামি সতর্কতা।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানিয়েছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে। আগামী দুই-তিন দিন বড় আকারের কোনো ভূমিকম্পের বিষয়ে সরকার সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার দেশটির অগ্নি ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের ঘটনায় অন্তত ৯৪ জন আহত হয়েছেন, তাদের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর।

এছাড়া শক্তিশালী ওই ভূমিকম্পের পর প্রাথমিক জারি করা সুনামি সতর্কতা তুলে নেওয়া হয়েছে। জীবনযাত্রা অনেকটা স্বাভাবিক হয়ে গেলেও রাজধানী টোকিওর অনেক বাসিন্দা অন্ধকারে রয়েছেন।

বিদ্যুৎ না থাকায় ব্যাহত হচ্ছে যান চলাচল। পরীক্ষা-নিরীক্ষার জন্য কোনো কোনো এলাকায় বন্ধ রয়েছে বুলেট ট্রেন।

ভূমিকম্পের পর জাপানভিত্তিক সংবাদমাধ্যম এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে, এটি এতটাই শক্তিশালী ছিল যে মানুষজন স্থির দাঁড়িয়ে থাকতে পারছিলেন না।

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে এই ফুকুশিমাতেই এ রকম শক্তিশালী এক ভূমিকম্পে সেখানকার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ধ্বংস হয়ে গিয়েছিল। আঘাত হেনেছিল সুনামি।

এমআই