tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০১ মার্চ ২০২২, ২০:২২ পিএম

ইউক্রেনে সামরিক অভিযান চলবে : সের্গেই


রুশ প্রতিরক্ষামন্ত্রী

লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত ইউক্রেনে সামরিক অভিযান জারি রাখার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। মঙ্গলবার (১লা মার্চ) মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।


আন্তর্জাতিক ডেস্ক: লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত ইউক্রেনে সামরিক অভিযান জারি রাখার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। মঙ্গলবার (১লা মার্চ) মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, ইউক্রেনে রুশ অভিযানের উদ্দেশ্য দেশটিকে দখল করা নয় বরং পশ্চিমা দেশগুলোর কারণে ইউক্রেনের ওপর যে সামরিক হুমকির সৃষ্টি হয়েছে, তা থেকে সেখানকার জনগণকে মুক্ত করা এবং দেশটির ক্ষমতাসীন নাৎসীপন্থী শাসকগোষ্ঠীকে অপসারণ। এই দুটি লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত অভিযান চলবে বলেও জানান তিনি।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনের সরকার নিজেদের গদি বাঁচাতে সেখানকার সাধারণ জনগণকে ঢাল হিসেবে ব্যবাহার করছে এবং আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান প্রভৃতি এলাকা থেকে রুশ বাহিনীর ওপর হামলা চালাচ্ছে।

রুশ অভিযানের লক্ষ্য ইউক্রেনের সাধারণ জনগণ নয়। কিন্তু ইউক্রেনের সরকারের নীতির কারণে দেশটির বেসামরিক লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে তিনি দাবি করেন।

তিনি আরও বলেন, আমাদের প্রতিটি রুশ সেনা সদস্য যুদ্ধক্ষেত্রে বীরত্ব, সাহসিকতা, বিবেক ও পেশাদারিত্বের পরিচয় দিচ্ছে। আমরা তাদের আন্তরিক অভিনন্দন ও প্রশংসা জানাচ্ছি।

এদিকে, ইউক্রেনে রুশ আগ্রাসনের আজ ষষ্ঠ দিনে চলছে। এদিন রুশ বাহিনীর ছোড়া একটি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের কেন্দ্রস্থলে আঘাত হেনেছে।

মঙ্গলবার সকালের এই হামলাটি শহরের কেন্দ্রস্থলে ফ্রিডম স্কয়ারের সরকারি ভবনগুলো লক্ষ্য করে হয়েছে বলেই মনে করা হচ্ছে।

এমআই