tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২২, ২১:২১ পিএম

ওআইসির অধিবেশনে যাচ্ছেন না পররাষ্ট্রমন্ত্রী


পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানের ইসলামাবাদে মঙ্গলবার (২২ মার্চ) শুরু হচ্ছে দুই দিনব্যাপী ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশন। অধিবেশনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানানো হলেও দেশটিতে সফরে যাচ্ছেন না তিনি। তবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এ অধিবেশনে ঢাকার হয়ে প্রতিনিধিত্ব করবেন।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশনে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু শারীরিক অবস্থা বিবেচনায় পাকিস্তান সফরে যাবেন না ড. মোমেন। তবে বাংলাদেশ এ অধিবেশনে প্রতিনিধি পাঠাবে। পররাষ্ট্রমন্ত্রীর পরিবর্তে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ওই অধিবেশনে যোগ দেবেন।

মঙ্গলবার ইসলামাবাদে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশন শুরু হচ্ছে। দুই দিনের অধিবেশনের সমাপনী দিন বুধবার। আশা করা হচ্ছে, এবারের অধিবেশনে ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে বিভিন্ন ধরনের সহযোগিতা ছাড়াও চলমান ইউক্রেন ইস্যু, আফগানিস্তান ইস্যু ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হবে।

হাইকমিশনার জানান, এবারের অধিবেশনের রোহিঙ্গা ইস্যুতে একটি প্যানেল আলোচনার ব্যবস্থা করা হয়েছে।

সম্প্রতি তুরস্ক সফর শেষে ফেরার পথে বিমানে অসুস্থ হয়ে পড়ায় ড. মোমেনকে ঢাকায় নামার পর সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। দুইদিন তাকে হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হয়।

উল্লেখ্য, গত ১৩ মার্চ ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী তার বাসভবনে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশন নিয়ে এক সংবাদ সম্মেলন করেন। হাইকমিশনার জানান, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মখদুম শাহ মাহমুদ কোরেশি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে অধিবেশনে আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী অধিবেশনে যোগ দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ইমরান সিদ্দিকী।

এমআই