tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২৩, ১৮:০৯ পিএম

সাত দফা দাবিতে মহানগরগুলোতে ছাত্রশিবিরের বিক্ষোভ সমাবেশ


kholna city

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন এবং নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতকরণসহ সাত দফা দাবিতে মহানগরগুলোতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।


বৃহস্পতিবার সকালে কুমিল্লা মহানগর শাখার বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম। বিক্ষোভ মিছিলটি কুমিল্লা মহানগরের কান্দিরপাড় থেকে শুরু হয়ে টমছম ব্রিজ গিয়ে সমাবেশে মিলিত হয়। এসময় কেন্দ্রীয় শিল্প ও সাংস্কৃতিক সম্পাদক ইস্রাফিল হোসেন, কেন্দ্রীয় ছাত্রকল্যাণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, কুমিল্লা মহানগর সভাপতি এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় সভাপতিসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিক্ষোভ মিছিলে হাজার হাজার নেতাকর্মী অংশগ্রহণ করে।

মিছিলোত্তর সমাবেশে শিবিরের সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম বলেন, অবৈধ সরকার রাষ্ট্রের অবকাঠামোগুলো ধ্বংস করে দিয়েছে। আমরা চাই, বিচার ব্যবস্থা, প্রশাসন ও সরকার ব্যবস্থা আবার পুনরুদ্ধার হোক। অবৈধ সরকার আমাদের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করেছে, শিক্ষাব্যবস্থা থেকে নৈতিকতাকেও বাদ দেওয়া হয়েছে। ক্যাম্পাসগুলোকে কলুষিত করেছে। শিক্ষা ব্যবস্থায় আমাদের চাওয়া, শিক্ষা ব্যবস্থা আবার সুষ্ঠু ও সুন্দর হোক। এই সরকারকে আর কেউ রাষ্ট্র ক্ষমতায় দেখতে চায় না। জনতার গণদাবি হলো, অবিলম্বে এ সরকারকে পদত্যাগ করে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করতে হবে। ইসলামী ছাত্রশিবির গণদাবি আদায়ের যে ডাক দিয়েছে সেখানে সবাইকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান তিনি।

শিবিরের সেক্রেটারি বলেন, যখনই আমরা আন্দোলনে যুক্ত হয়েছি তখনই শাহবাগে অপতৎপরতা শুরু হয়ে গেছে। এসব করে লাভ হবে না। ছাত্রশিবির অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে। আমাদেরকে মামলা-হামলার ভয় দেখিয়ে লাভ নেই। ছাত্রশিবির ৭ দফা দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে প্রয়োজনে জীবন দিয়ে হলেও তা সফল করে ছাড়বে ইনশাআল্লাহ।

সিলেট মহানগর: সাত দফা দাবিতে বিশাল বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। সকাল ১০টা ৩০ মিনিটে কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি নগরীর আম্বরখানা পয়েন্ট থেকে শুরু হয়ে জালালাবাদ পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জাহিদুল ইসলাম ও সিলেট মহানগর সভাপতি। বিক্ষোভ সমাবেশে শাখার হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৭ দফা দাবিতে বিশাল বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল ১০টা ৩০ মিনিটে কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি নগরীর কাকলীর মোড় থেকে শুরু হয়ে লঞ্চঘাট গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক নুরুল ইসলাম। এসময় কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক জাকির হোসেন, বরিশাল মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর: ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর শাখা সকাল ৯টায় কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরীর নিউমার্কেট মোড় থেকে শুরু হয়ে তিনপোল গোলাম রসুল মার্কেটের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক হাফেজ মুজাহিদুল ইসলাম, চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতিবৃন্দ। বিক্ষোভ সমাবেশে শাখার হাজার হাজার নেতাকর্মী অংশ নেন।

খুলনা মহানগর: একই দাবিতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। সকাল ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি নগরীর নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোয়ালখালী বাসস্ট্যান্ড গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সিবগাতুল্লাহ। এসময় কেন্দ্রীয় কলেজ কার্যক্রম সম্পাদক আরিফ হোসাইন, খুলনা মহানগর সভাপতি এবং সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর: ছাত্রশিবির রংপুর মহানগর শাখা দুপুর ১টায় কেন্দ্রীয় মানবসম্পদ ব্যবস্থাপনা ও ব্যবসায় শিক্ষা সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে। মিছিলটি নগরীর কারমাইকেল কলেজের প্রধান ফটক থেকে শুরু হয়ে লালবাগ চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মানবসম্পদ ব্যবস্থাপনা ও ব্যবসায় শিক্ষা সম্পাদক আজিজুর রহমান আযাদ। এসময় কেন্দ্রীয় বিজ্ঞান সম্পাদক হুমায়ুন কবির, রংপুর মহানগর সভাপতি এবং সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ মহানগর: ময়মনসিংহ মহানগর শিবির নগরীর ব্রিজ মোড় থেকে সকাল ৮টা ৪৫ মিনিটে কেন্দ্রীয় প্রচার সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি আলিয়া মাদরাসা মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়।

পরে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক সাদেক আব্দুল্লাহ। এসময় ময়মনসিংহ মহানগর সভাপতি এবং সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের শত শত নেতাকর্মী উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগর ছাত্রশিবির রাজশাহী মহানগর শাখা সকাল ৯টায় কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদকের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে। মিছিলটি নগরীর প্রাণকেন্দ্র রেলগেট থেকে শুরু হয়ে শালবাগান মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়।

মিছিল শেষে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মোহাম্মদ সফিউল্লাহ। এসময় কেন্দ্রীয় বিতর্ক ও ছাত্রআন্দোলন সম্পাদক আব্দুর রহিম, রাজশাহী মহানগর সভাপতি এবং সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি