tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ অগাস্ট ২০২৩, ১৬:২২ পিএম

ছাত্রদলের সেই ৬ নেতাসহ ১৮ জনকে গ্রেপ্তারের নিয়ে যা বলছে ডিবি


ছাত্রদল

রাজধানীর লালবাগ থেকে গতকাল শনিবার তুলে নেওয়া ছাত্রদলের ৬ নেতাসহ বিএনপির মোট ১৮ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাঁদের মধ্যে বিএনপির সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদের ছেলে তানভীর আহমেদসহ (রবিন) ১২ জনকে নাইটিঙ্গেল মোড় ও বিএনপি কার্যালয়ের আশপাশের এলাকা থেকে গতকাল রাতে গ্রেপ্তার করা হয়।


আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে ডিবির পক্ষ থেকে বলা হয়েছে, গ্রেপ্তার ছাত্রদলের সাবেক ও বর্তমান ছয় নেতার কাছ থেকে তিনটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। তাঁরা নির্বাচনকে সামনে রেখে বিএনপির কেন্দ্রীয় নেতাদের নির্দেশে অস্ত্র সংগ্রহ করছিলেন।

কমিশনার খোন্দকার নুরুন্নবী বলেন, গোয়েন্দা সংস্থার গুলশান বিভাগের একটি টিম শনিবার লালবাগ থানা সংলগ্ন ৩৮/১/এ নম্বর বাসার তৃতীয় তলায় বিশেষ অভিযান চালিয়ে তিনটি অবৈধ আগ্নেয়াস্ত্র ও ৩৬ রাউন্ড গুলিসহ ছয়জনকে গ্রেফতার করে। গ্রেফতার ছয়জন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম ওরফে জিসান (৩১), বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আরিফ বিল্লাহ (৩০), ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি মো. হাসানুর রহমান ওরফে হাসান (৩২), ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক মো. শাহাদত হোসেন (৩১), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জহির উদ্দিন মোহাম্মদ বাবর (৩২) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আর রিয়াদ (২৯)।

তবে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্যসচিব তানভীর আহমেদ ছাড়া গত রাতে গ্রেপ্তার বাকি ১১ জনের নাম সংবাদ সম্মেলনে ডিবি প্রকাশ করেনি। গ্রেপ্তার ১৮ জনের বিরুদ্ধে অস্ত্র ও বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা হয়েছে বলে জানায় ডিবি।

আজ ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার খোন্দকার নুরুন্নবী বলেন, গ্রেপ্তার এই ছয়জনের কাছ থেকে তিনটি অস্ত্র জব্দ করা হয়। অস্ত্রগুলোর মধ্যে দুটি পাবনা ও একটি টেকনাফ থেকে সংগ্রহ করেন তাঁরা।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে ডিবি জেনেছে, তাঁরা আগামী নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও নাশকতার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার জন্য অস্ত্র সংগ্রহ করেছিলেন। বিএনপির কেন্দ্রীয় নেতাদের নির্দেশে তাঁরা অস্ত্র সংগ্রহ করে পরিকল্পনা করছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের যোগাযোগের সূত্র ধরে কাদের কাছ থেকে অস্ত্র সংগ্রহ করেছে, সে তথ্যও ডিবি জানতে পেরেছে। তাঁদের গ্রেপ্তার করার চেষ্টা চলছে।

এমবি