tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫০ পিএম

সুপার ফোরে যেতে আফগানদের যে সমীকরণ


11

সুপার ফোরে ওঠার পথে শ্রীলঙ্কা বেশ সুবিধাজনক অবস্থানে। আশা বেঁচে রয়েছে আফগানিস্তানেরও। তবে আফগানদের কঠিন এক লক্ষ্য পাড়ি দিতে হবে। শ্রীলঙ্কা করেছে ৮ উইকেটে ২৯১ রান। আফগানদের সুপার ফোরে যেতে হলে এই লক্ষ্য তাড়া করতে হবে ৩৭.১ ওভারে।


আফগানিস্তান নির্ধারিত ওভারের মধ্যে এই লক্ষ্য তাড়া করতে পারলে উঠে যাবে সুপার ফোরে। তখন বিদায় হয়ে যাবে লঙ্কানদের। বাংলাদেশ 'বি' গ্রুপ থেকে আগেই সুপার ফোর নিশ্চিত করেছে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নেয় শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা আর দিমুথ করুনারত্নে শুরুটা ভালোই করেন। ৬২ বলের উদ্বোধনী জুটিতে তারা তোলেন ৬৩ রান।

এরপর হঠাৎ ঝড় আফগান পেসার গুলবাদিন নাইবের। ৩৫ বলে ৩২ করা করুনারত্নেকে ফিরিয়ে জুটি ভাঙেন। ৪০ বলে ৪১ রানে ফেরেন নিশাঙ্কাও। এরপর সাদিরা সামারাবিক্রমাকে (৩) সাজঘরে ফিরিয়ে লঙ্কানদের বড় ধাক্কা দেন গুলবাদিন। ২৩ রানের ব্যবধানে ৩টি উইকেট হারায় লঙ্কানরা।

৮৬ রানে ৩ উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে চারিথ আসালাঙ্কাকে নিয়ে চতুর্থ উইকেটে ১০২ রান যোগ করেন কুশল মেন্ডিস। এই জুটিতেই বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে লঙ্কানরা।

আসালাঙ্কাকে (৩৬) ফিরতি ক্যাচ বানিয়ে জুটিটি ভাঙেন রশিদ খান। ধনঞ্জয়া ডি সিলভাকে (১৪) বোল্ড করেন মুজিব উর রহমান। কুশল মেন্ডিস মারকুটে ব্যাটিংয়ে সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য তার।

রানআউটে সেঞ্চুরির স্বপ্ন কাটা পড়ে মেন্ডিসের। ৮৪ বলে ৬ চার আর ৩ ছক্কায় উইকেটরক্ষক এই ব্যাটার আউট হন ৯২ করে। এরপর অধিনায়ক দাসুন শানাকাকে (৫) বোল্ড করেন রশিদ খান। ৬ রানে ৩ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে লঙ্কানরা।

২২৭ রানে ৭ উইকেট হারানো দলকে এরপর টেনে নিয়েছেন লোয়ার অর্ডারের দুনিথ ওয়াল্লালাগে আর মাহিশ থিকসানা। অষ্টম উইকেটে ৬৩ বলে ৬৪ যোগ করে দেন তারা। ইনিংসের শেষ বলে আউট হন থিকসানা (২৮)। ৩৩ রানে অপরাজিত থাকেন ওয়াল্লালাগে।

আফগানিস্তানের গুলবাদিন নাইব ৬০ রানে নেন ৪টি উইকেট। ২টি উইকেট রশিদ খানের।

এবি