tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ১৩:৩৬ পিএম

ঢাবির ১০ গেটে ছাত্রদলের তালা


chatradal_20231105_112432198

বিএনপি-জামায়াতে ইসলামীসহ সমমনা দলগুলোর ডাকা অবরোধের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্তত ১০টি গেটে তালা ঝুলিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা।


রোববার (৫ নভেম্বর) সকালে বিএনপির ডাকা দ্বিতীয় দফা অবরোধের প্রথম দিনে এই ঘটনা ঘটে। এর মধ্যে কয়েকটি গেটে গভীর রাতে তালা লাগানো হয় বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলাম সোহেল এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের ভিন্ন ভিন্ন গেটে তালা ঝোলানো হয়। তালা ঝোলানোর পর প্রত্যেক গেইটে ‘দেশ বাঁচানোর অবরোধ সফল হোক,’ ‘রাষ্ট্রের সংস্কারের কাজ চলছে-সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’ লেখা সম্বলিত ব্যানার ঝুলিয়ে দেয় তারা।

ছাত্রদলের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের তিনটি গেট, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট গেট, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ গেট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট গেট, চারুকলা অনুষদ গেট এবং সমাজকল্যাণ ইনস্টিটিউট গেট, শারীরিক শিক্ষা কেন্দ্র গেট এবং বিজ্ঞান লাইব্রেরির ফটকে তালা ঝোলায়।

ঢাবি ছাত্রদলের সভাপতি খোরশেদ আলাম সোহেল বলেন, দেশ বাঁচানো, মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়া এবং গণতান্ত্রিক বাংলাদেশের জন্য ফ্যাসিস্ট হাসিনার পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে জনগণকে সাথে নিয়ে বিএনপি যে শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের এই কর্মসূচি পালন করেন। ইতোমধ্যে সাধারণ শিক্ষার্থীরা দেশ রক্ষার এই আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কিছু আওয়ামীপন্থী শিক্ষক জোরপূর্বক শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা দিতে বাধ্য করছেন। তাই শিক্ষার্থীদের স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল তালা মারার কর্মসূচি পালন করেন।

এনএইচ