tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪২ এএম

১৩ দিনের সফরে জাকার্তা যাচ্ছেন রাষ্ট্রপতি


2
১৩ দিনের সফরে ইন্দোনেশিয়া যাচ্ছেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আগামী ৫ থেকে ৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী সোমবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় যাচ্ছেন। তিনি জাকার্তা থেকে স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর যাবেন।


রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি ৫-৭ সেপ্টেম্বর জাকার্তা কনভেনশন সেন্টারে (জেসিসি) ৪৩তম ‘আসিয়ান’ শীর্ষ সম্মেলন ও ১৮তম ‘ইস্ট এশিয়া’ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

আগামী ৪ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট দুপুরে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে, সেইসাথে ঐ দিন সন্ধ্যায় জাকার্তা আন্তর্জাতিক বিমানবন্দরে তার অবতরণের কথা রয়েছে।

রাষ্ট্রপতি মালয়েশিয়া ও তিমুর-লেস্তের অন্যান্য রাষ্ট্রীয় নেতাদের সাথে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

আসিয়ান সচিবালয়ের সূত্র জানিয়েছে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সম্মেলন চলাকালীন ১২টি বৈঠকে নেতৃত্বদানের কথা রয়েছে।

প্রেসিডেন্ট জোকো ১৮তম ‘ইস্ট এশিয়া’ শীর্ষ সম্মেলনের সভাপতিত্ব করবেন। আসিয়ানের ১০টি দেশসহ মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ান ফেডারেশন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারতসহ ১৮টি দেশ এ ফোরামের সদস্য।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ৪৩ তম ‘আসিয়ান’ শীর্ষ সম্মেলন ও ১৮তম ‘ইস্ট এশিয়া’ শীর্ষ সম্মেলন শেষ করে ৮ সেপ্টেম্বর সিঙ্গাপুরের উদ্দেশ্যে জাকার্তা ত্যাগ করবেন। তিনি ও তার সহধর্মিনী অধ্যাপক ড. রেবেকা সুলতানার স্বাস্থ্য পরীক্ষা করাবেন সেখানে।

আগামী ১৬ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সন্ধ্যায় রাষ্ট্রপতির সিঙ্গাপুর থেকে দেশে ফেরার কথা রয়েছে।

এন