tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০১ এপ্রিল ২০২৪, ২০:১১ পিএম

দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে : আকন্দ


ChapaiNababganj_01_04_2024

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ লইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল এডভোকেট মো: মতিউর রহমান আকন্দ বলেছেন , দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে ।


১ এপ্রিল বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল চাঁপাইনবাবগঞ্জ বার ইউনিট কর্তৃক আয়োজিত বিজ্ঞ আইনজীবীদের নিয়ে ইফতার মাহফিল ও নবীনদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যে সমাজে ন্যায় বিচার নেই তা সভ্য সমাজ হতে পারেনা। যে জাতি ন্যায় বিচার নিশ্চিত করতে পেরেছ, তারা ইতিহাসে সভ্য জাতি হিসেবে পরিচিতি লাভ করেছে। যারা আল্লাহকে ভয় করেন, তারাই ন্যায় বিচার প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে পারেন। আল্লাহর ভয় সৃষ্টি করতে পারে মাহে রমাদানের রোজা। আমরা যারা আইনাঙ্গণে কাজ করছি, তাদের দায়িত্ব হলো আল্লাহর ভয়কে মনে জাগ্রত রেখে ন্যায় বিচার নিশ্চিত করতে আদালতকে সহযোগিতা করা। আমাদের দেশে আজও পরিপূর্ণভাবে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়নি।

তিনি আরও বলেন, আজকের পৃথিবীতে মানবজাতির বিপর্যয়ের ম‚ল কারণ হচ্ছে মানুষ ন্যায় ও ইনসাফ থেকে দূরে সরে এসেছে। কোরআন মানুষের মধ্যে ন্যায় ও ইনসাফের কথা বলে। পবিত্র মাহে রমজানে আল্লাহ মানবজাতির জন্য রোজা ফরজ করেছেন যাতে করে মানুষ তাকওয়ার গুণ অর্জন করতে সক্ষম হয়। তাক্বওয়া মানুষের বিবেকবোধ জাগ্রত করে। তাক্বওয়া মানুষকে অন্যায়, অসত্য, মিথ্যা ও তার ভয়াবহ পরিণতি থেকে মানুষকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে। তাক্বওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় এবং ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা এবং অন্যায়, মিথ্যা ও পাপাচার থেকে বিরত থাকা।

তিনি বলেন, কোরআনের আলোকে সামগ্রীক পরিবর্তনে ভ‚মিকা রাখতে হবে। বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল আইনজীবীদের মধ্যে ন্যায়, ইনসাফ ও নৈতিক মূল্যবোধের ভিত্তিতে আইন অঙ্গণে কাজ করছে। ন্যায় বিচার নিশ্চিত করার জন্য বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল ভূমিকা পালন করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবঞ্জ বারের বর্তমান সভাপতি মো. সোলায়মান বিশু, সাবেক সভাপতি গোলাম কবির ও মোসাদ্দেক হেসেন কাজল, সাবেক সেক্রেটারী আব্দুল ওয়াদুদ, হামিদুল হক, এডিশনাল পিপি রবিউল হক, বিজ্ঞ আইনজীবী আলহাজ মকবুল হোসেন, মতিউর রহমান, নূরুল ইসলাম সেন্টু. শাহনেওয়াজ খান পান্না, রবিউল হক দোলন, তাহিদ জামিল, সোহরাব আলী ও সদ্রæল আমীনসহ বিপুল সংখ্যক আইনজীবী।

লইয়ার্স কাউন্সিল চাঁপাইনবাবগঞ্জ বার ইউনিটের সভাপতি এডভোকেট মহাম্মদ ইসহাক এর সভাপতিত্বে ও এডভোকেট নূরে আলম সিদ্দিকী এর পরিচালনায় চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ইফতার মাহফিল ও নবীন আইনজীবীদের বরণ অনুষ্ঠিত হয়।

প্রেসবিজ্ঞপ্তি//এমএইচ