tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২৪, ১৬:৫৩ পিএম

গোলাপ হাতে হিজড়াদের মানববন্ধন


unnamed

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে হিজড়া জনগোষ্ঠীরা তাদের নাগরিক অধিকার আদায়ের লক্ষে হাতে গোলাপ ও রজনীগন্ধা নিয়ে মানববন্ধন করেছে।


মঙ্গলবার (৫ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় তারা দাবি করে বলেন, এটি আমাদের সংবিধানের প্রদত্ত অধিকার ‘প্রতিটি নাগরিক সম-মর্যাদার অধিকারী" আমরাও মানুষ, শুধু মানুষের মর্যাদা নিয়ে বেঁচে থাকতে চাই। এ সময় একাধিক প্রশ্ন ছুড়ে দেয় জাতির কাছে "প্রতিটি বাংলাদেশি নাগরিক সম-মর্যাদার অধিকারী" বিষয়টি কি কোন একজন মানুষ ক্ষুন্ন করতে পারে? মানুষকে যেখানে সংবিধান মানুষ হিসেবে মর্যাদায় রাখার কথা বলেছে সেখানে এক ব্যক্তি কি করে মানুষকে শুধু যৌনতার ভিত্তিতে বিচার করতে বসেছে?

তারা বলেন, প্রধানমন্ত্রী যেখানে বলেছেন তৃতীয় লিঙ্গের হয়ে কেউ পরিবারে জম্ম নিলে সে সেই পরিবারের সম্পদ পাবে। ইসলাম ধর্মেও বলা আছে একই কথা, কেউ মেয়েলী স্বভাবের হলে সে মেয়ের অংশ পাবে এবং পুরুষের মতো হলে পুরুষের অংশ পাবে।

হিজড়া মিসেজ সোনালি বলেন, আমরাও পরিবার থেকে এসেছি কিন্তু পরিবার ও সমাজ আমাদেরকে পারিবারিক ও সামাজিক মর্যাদা দেয়নি। আমরা আমাদের অধিকার প্রাপ্য চাই। আসুন প্রতিটি মানুষকে তার মনুষ্যত্ব দিয়ে বিচার করি, যৌনতার মাপকাঠি দিয়ে নয়। আমরাও মানুষ, শুধু মানুষের মর্যাদা নিয়ে বেঁচে থাকতে চাই, চাই সামাজিক মর্যাদা ও সহমর্মিতা।

শেষে তারা বলেন, সরকারের কাছে আমাদের দাবি আমরা যেন আমাদের রাষ্ট্রীয় অধিকার সাংবিধানিক অধিকার ভোগ করতে পারি এ ব্যবস্থা গ্রহণ করেন।

এনএইচ