tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৫ অগাস্ট ২০২৪, ১৪:০০ পিএম

গণহত্যা থেকে বেঁচে রোহিঙ্গাদের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র : ব্লিঙ্কেন


blinken-20240825133803

রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে মা‌র্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ ব‌লে জা‌নি‌য়ে‌ছেন দেশ‌টির পররাষ্ট্রমন্ত্রী এন্টনি জে ব্লিঙ্কেন।


রোববার (২৫ আগস্ট) বাংলাদেশে রোহিঙ্গা ঢলের ৭ বছর উপলক্ষ্যে দেওয়া এক বার্তায় এ কথা ব‌লেন মা‌র্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মা‌র্কিন পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, মিয়ানমারের চলমান মানবিক সংকট এবং মানবাধিকার লঙ্ঘন অনেক জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের এবং বিশেষ করে রোহিঙ্গাদের সম্মুখীন হওয়া সমস্যাকে আরও বাড়িয়ে তুলেছে।

ব্লিঙ্কেন ব‌লেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা গণহত্যা থেকে বেঁচে যাওয়াদের পাশে দাঁড়িয়েছে এবং রোহিঙ্গা সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত সদস্যদের এবং মিয়ানমার, বাংলাদেশ এবং অঞ্চলের সংকটে ক্ষতিগ্রস্তদের জীবন রক্ষাকারী সহায়তা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, গত ৭ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র মানবিক সহায়তায় প্রায় ২.৪ বিলিয়ন ডলার অবদান রেখেছে। আমরা রোহিঙ্গা এবং সকল বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতা ও নির্যাতনের নথিপত্রও পর্যালোচনা করি।

মা‌র্কিন পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, একটি গণতান্ত্রিক, অন্তর্ভুক্তিমূলক এবং শান্তিপূর্ণ ভবিষ্যতের জন্য মিয়ানমারে জনগণের আকাঙ্ক্ষার প্রতি আমাদের সমর্থন অটুট রয়েছে। একইসঙ্গে বেসামরিক নাগরিকদের ক্ষতি থেকে রক্ষা করার জন্য সকল পক্ষের প্রতি আমাদের আহ্বান।

এমএস