tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৯ পিএম

ওয়ানডে থেকে অবসরের ঘোষণা ডি ককের


de-cock-2023

আইসিসির নিয়ম অনুযায়ী, আসন্ন বিশ্বকাপের দল ঘোষণার শেষ দিন ৫ সেপ্টেম্বর। শেষ দিনে এসে স্কোয়াড দিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। প্রত্যাশিতভাবেই ১৫ সদস্যের এই দলে আছেন কুইন্টন ডি কক। তবে অপ্রতাশিত খবর হল, ভারত বিশ্বকাপ দিয়েই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানবেন এই উইকেটকিপার ব্যাটার।


এর আগেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন ডি কক। এবার ওয়ানডে ছাড়ার ঘোষণা দিলেন। তবে দক্ষিণ আফ্রিকার জার্সিতে এখানেই শেষ হচ্ছে না তার ক্যারিয়ার। টি-টোয়েন্টি চালিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার সাবকে এই অধিনায়ক। সিএসএ মনে করছে, সংক্ষিপ্ত ফরম্যাটে আরও বেশ কিছু দিন তার সার্ভিস পাবে প্রোটিয়ারা।

ডি ককের অবসর প্রসঙ্গে সিএসএর পরিচালক এনোখ এনকুয়ে বলেন, 'ওয়ানডে ক্রিকেট থেকে তার সরে আসার সিদ্ধান্তটি আমরা বুঝতে পেরেছি এবং বছরের পর বছর তার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানাতে চাই আমরা। ভবিষ্যতের জন্য তাকে শুভকামনা জানাই, তবে এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে তাকে প্রোটিয়াদের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখতে মুখিয়ে আছি আমরা।'

'কুইন্টন ডি কক সত্যিই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের একজন ভালো ক্রিকেটার। আক্রমণাত্মক ব্যাটিং শৈলী দিয়ে সে নিজের মানদণ্ড স্থাপন করেছে এবং বছরের পর বছর দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিল। সে অধিনায়কত্বের আর্মব্যান্ডও পরেছে এবং এটা এমন এক সম্মান যা খুব কম লোকই পায়।'-আরও যোগ করেন তিনি।

২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ডি ককের। এখনো পর্যন্ত ১৪০ ওয়ানডে খেলে ৪৪.৮৫ গড়ে ৫ হাজার ৯৬৬ রান করেছেন তিনি। এছাড়া গ্লাভস হাতে ডিসমিসাল করেছেন ১৯৭টি।

এমবি