tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৯ এপ্রিল ২০২২, ১০:২৭ এএম

দারিদ্র বিমোচনের সর্বোত্তম পন্থা হচ্ছে যাকাত : নূরুল ইসলাম বুলবুল


Photo News N Bulbul (DCS 8 April 2022)

রাজধানীর মতিঝিলের একটি পার্টি সেন্টারে গত ৬ এপ্রিল মতিঝিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য, গুরুত্ব ও যাকাত শীর্ষক আলোচনা সভা ও বিশিষ্ট ব্যক্তিদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।


ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মোবারক হোসাইনের সভাপতিত্বে উক্ত ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সম্মানিত প্রধান উপদেষ্টা বিশিষ্ট সমাজসেবক, শিক্ষাবিদ ও রাজনীতিবিদ নূরুল ইসলাম বুলবুল।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের অন্যতম উপদেষ্টা আব্দুল জব্বার, বিশিষ্ট ব্যাংকার সৈয়দ সিরাজুল হক, বিশিষ্ট ব্যবসায়ী এটিএম সিরাজুল হক, ইঞ্জিনিয়ার মোহাম্মদ তৌফিক হাসান, বিশিষ্ট শিক্ষাবিদ সহযোগী অধ্যাপক সুলতান আহমেদ, ফাউন্ডেশনের অফিস সম্পাদক ইমাম হোসেন সহ প্রমুখ নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে নূরুল ইসলাম বুলবুল বলেন, রোজার প্রধান লক্ষ্য হচ্ছে মানুষকে মুত্তাকী হিসেবে তৈরি করা। মানুষের পূর্ণ জীবন যেন ইসলামী নৈতিকতার চূড়ান্ত স্তরে যেতে পারে সে ব্যবস্থা করা। আমরা ঈমান এনেছি আল্লাহতে আত্মসমর্পণ করে মুসলিম হয়েছি এরপর আল্লাহর ভয়ে ভীত সন্ত্রস্ত হয়ে আমাদের জীবনের সকল কর্মতৎপরতা, সকল কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য, খাওয়া-দাওয়া, আইন-কানুন ইত্যাদি সবকিছুই আল্লাহর নীতিমালা বা নির্দেশনা অনুসরণ করে পরিচালনা করি এটিই মাহে রমজানের বা রোজার শিক্ষা ও তাৎপর্য। আর আল্লাহর নির্ধারিত আরেকটি ফরজ বিধান যাকাত যেটি এ মাসেই পরিশোধ করা হয়ে থাকে।

দারিদ্র বিমোচনের সর্বোত্তম পন্থা হচ্ছে যাকাত। সুতরাং রাষ্ট্রীয় পর্যায়ে যাকাত ভিত্তিক অর্থব্যবস্থা বাস্তবায়ন করা অত্যন্ত জরুরী। যতদিন রাষ্ট্রীয় পর্যায়ে তা বাস্তবায়িত না হবে ততদিন সমাজের বিত্তবানদেরকে ব্যক্তিগত বা সামষ্টিকভাবে যাকাত বাস্তবায়নের জন্য এগিয়ে আসতে হবে।

উপস্থিত সুধীদের সামনে মতিঝিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ডক্টর মোবারক হোসাইন ফাউন্ডেশন এর বিভিন্ন কার্যক্রম এর স্বচিত্র তুলে ধরেন। এসময় তিনি উপস্থিত সুধিবৃন্দের কাছে মতিঝিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সমাজ কল্যাণ ও সমাজ সেবামূলক কার্যক্রমের স্বক্রিয় সহযোগিতার হওয়ার জন্য আবেদন জানান। (প্রেস বিজ্ঞপ্তি)

এইচএন