tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৩, ১৬:৫৭ পিএম

ক্ষতিগ্রস্তদের জন্য অস্থায়ী মার্কেট করুন : জিএম কাদের


4

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করুন।


বিনা সুদে অথবা স্বল্প সুদে ঋণ দিয়ে তাদের ব্যবসায়ে ফেরাতে হবে। প্রয়োজনে ব্যবসায়ীদের জন্য অস্থায়ী মার্কেট তৈরি করে দেওয়া হোক, যাতে ঈদের আগে তারা কিছু বেচাকেনা করতে পারেন। এতে কিছুটা হলেও ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে পারবেন তারা। আবারও বেঁচে থাকার স্বপ্ন দেখতে পারবেন।

বুধবার (৫ এপ্রিল) দুপুরে বঙ্গবাজার পরিদর্শনে যান জিএম কাদের। এসময় তিনি ক্ষতিগ্রস্ত কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলেন। পরে জাপা চেয়ারম্যান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতি সমবেদনা জানিয়ে জিএম কাদের বলেন, একটার পর একটা দুর্ঘটনা ঘটেই চলেছে। এ অগ্নিকাণ্ডে কয়েক হাজার পরিবার নিঃস্ব হয়ে গেছে। সবার জানমালের নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব। সরকার এ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এ ব্যর্থতা বেড়েই চলছে।

তিনি বলেন, এ বছরে আরও কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। কিন্তু কী কারণে ঘটেছে এবং সরকার কী ব্যবস্থা নিয়েছে, তা কেউ জানে না। এমন ঘটনা যেন আর না ঘটে, সেজন্য সরকারের যা করা উচিত ছিল, তা কি করা হয়েছে? কেউ এসব জানে না। মনে হচ্ছে, কারও জবাবদিহিতা নেই। যার যেভাবে ইচ্ছা, সেভাবেই দেশ চালাচ্ছেন।

সরকারের বিভিন্ন মন্ত্রনালয় ও অধিদপ্তর আছে উল্লেখ করে জাপা চেয়ারম্যান বলেন, সবারই আলাদা দায়-দায়িত্ব আছে। সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা দেওয়া সরকারের প্রধান কাজ। রিকশাওয়ালা, শ্রমিক ও মজুর ট্যাক্স দিয়ে সরকারকে টিকিয়ে রেখেছেন। সাধারণ মানুষের ট্যাক্সের টাকায় চলছে সরকার। কিন্তু তাদের দুঃখ সরকার বোঝে না।

জিএম কাদের আরও বলেন, আমরা সংসদে ব্যবসায়ীদের দুঃখ-কষ্টের কথা তুলে ধরবো। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের স্বার্থে আমরা সবসময় কাজ করবো।

এন