tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৭ জানুয়ারী ২০২৪, ২১:৪০ পিএম

নির্বাচন নিয়ে সন্তুষ্ট বিদেশি পর্যবেক্ষকরা


observation-1-20240107210904

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা বিদেশি পর্যবেক্ষকরা।


রোববার (৭ জানুয়ারি) বিকেল ৫টায় রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আয়োজিত সংবাদ সন্মেলনে করে কমনওয়েলথ, ওআইসি, রাশিয়া, ফিলিস্তিন ও গাম্বিয়াসহ বিভিন্ন বিদেশি পর্যবেক্ষক দল। সেখানে তারা নির্বাচন নিয়ে তাদের পর্যবেক্ষণ তুলে ধরেন।

সংবাদ সন্মেলনে তারা বলেন, বাংলাদেশে নির্বাচন নিয়ে আমরা সন্তুষ্ট। ভোটার এবং প্রার্থীর এজেন্টদের সঙ্গে আমরা কথা বলেছি। পর্যবেক্ষক হিসেবে সহিংসতার কোনো চিহ্ন আমাদের চোখে পড়েনি। সারাদেশে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হয়েছে।

এসময় ফিলিস্তিনি নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান হিশাম কুহাইল বলেন, আমরা বিভিন্ন কেন্দ্রে গিয়েছি। মানুষের ভোট দেওয়ার প্রক্রিয়া অত্যন্ত সহজ। বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়াও ভালো লেগেছে। আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে হয়েছে।

ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর বলেন, আমি এখনো জানি না কত শতাংশ ভোট পড়েছে। সকালে যখন আমরা কেন্দ্র পরিদর্শন করি, তখন ভোটার উপস্থিতি খুবই কম ছিল। মানুষ আশা করেছিল উপস্থিতি বাড়বে। যদি বাধ্যবাধকতা না থাকে, আপনি কেন্দ্রে না যাওয়ার সিদ্ধান্ত নিতে পারেন এবং কেউ আপনাকে ভোট দিতে বাধ্য করতে পারে না। ভোট দেওয়ার ক্ষেত্রে আপনাদের দেশে কোনো আইনি বাধ্যবাধকতা নেই, তাই এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারি না।

কম ভোটার উপস্থিতি সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৫ বা ১৬ শতাংশ ভোট পড়লে সেটা নির্বাচন আয়োজকদের জন্য বার্তা। এর কারণ রাজনীতিকরা বিশ্লেষণ করবেন। আমি জর্ডানে অনেক নির্বাচন দেখেছি, সেখানে ৫৫ শতাংশ ভোট পড়েছে এবং সেটা ভালো নির্বাচন ছিল। তারপরও বিষয়টি দেখবেন রাজনীতিক ও গবেষণা সংস্থাগুলো ।

সংবাদ সন্মেলনে আরও বক্তব্য রাখেন আরব পার্লামেন্ট সদস্য আবদি হাকিম মোয়াল্লিম আহমেদ, দক্ষিণ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা, মার্কিন কংগ্রেসের সদস্য জিম বেটসসহ অন্যরা।

এমএইচ