tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২১, ১৯:১৫ পিএম

আমরা কোনো দেশেই সীমান্ত হত্যা চাই না: ভারতীয় হাইকমিশনার


ভারতীয় হাইকমিশনার.jpg

ভারতীয় সীমান্তরক্ষীকে সুনির্দিষ্টভাবে বলা হয়েছে, যদি তাদের ওপর হামলার কোনো শঙ্কা না থাকে। তবে যেন সীমান্তে কোনো অবস্থায়ই গুলি না চালায়। আমরা কোনো দেশেই সীমান্ত হত্যা চাই না।


ভারতীয় সীমান্তরক্ষীকে সুনির্দিষ্টভাবে বলা হয়েছে, যদি তাদের ওপর হামলার কোনো শঙ্কা না থাকে। তবে যেন সীমান্তে কোনো অবস্থায়ই গুলি না চালায়। আমরা কোনো দেশেই সীমান্ত হত্যা চাই না।

মাদক ও চোরাচালান আমাদের উভয় দেশের সমস্যা। এ নিয়ে দুই দেশের সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে উপহারস্বরূপ রংপুর সিটি করপোরেশনকে দেওয়া অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সীমান্তে হত্যা বন্ধ না হওয়া প্রসঙ্গে জানতে চাইলে বিক্রম কুমার দোরাই-স্বামী বলেন, সীমান্তে যে কোনো হত্যাকাণ্ড বা হতাহত উভয় দেশের জন্য দুঃখজনক ও অপ্রত্যাশিত।

দুই দেশের সম্মিলিত পদক্ষেপে এ ধরনের দুঃখজনক ঘটনা নিরসন করতে হবে।

তিনি বলেন, কোনো জীবন নষ্ট হওয়া কখনোই কাম্য নয়। সীমান্তে অবৈধ কার্যক্রম বেড়েছে। বিভিন্ন দেশ বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করে উপকৃত হতে চেষ্টা করছে।

সীমান্তহত্যা বন্ধ করতে হলে চোরাচালান বন্ধ করতে হবে। চোরাচালানের কারণে সীমান্তে হত্যার ঘটনা ঘটছে। তবে আগামীতে সীমান্ত হত্যার মতো ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে ভারত সরকার সজাগ রয়েছে।

তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি প্রসঙ্গে হাইকমিশনার বলেন, দুর্বল সিগন্যালের কারণে আমরা বাংলাদেশ সরকারকে আগাম বার্তা দিতে পারিনি। এ নিয়ে আমরা কাজ করছি।

এ সময় ভারতীয় সহকারী হাইকমিশনার (রাজশাহী) সঞ্জিব কুমার ভাট্টি, রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে রংপুর নগরের মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে নির্মিত নতুন একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন বিক্রম কুমার দোরাইস্বামী। ভারতীয় হাইকমিশনের অর্থায়নে ভবনটি নির্মিত হয়েছে।

এইচএন