tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২৪, ২০:৫৮ পিএম

আমেরিকায় বেস্ট ডিপ্লোম্যাটে অংশগ্রহণের সুযোগ পেলেন তিতুমীরের মতিউর


4100

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের আন্তর্জাতিক সংগঠন 'বেস্ট ডিপ্লোম্যাট' এর হয়ে এবারের সেশনে যুক্ত হওয়ার সুযোগ পেয়েছেন সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মতিউর রহমান।


নিউইয়র্ক ভিত্তিক জাতিসংঘের এই সংগঠনটি বিশ্বের ১২০ টিরও বেশি দেশের শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব ও কূটনৈতিক দক্ষতা তৈরির লক্ষ্যে কাজ করে।

বেস্ট ডিপ্লোম্যাট প্রতি বছর ভিন্ন ভিন্ন দেশে তাদের কার্যক্রম আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায়, ২০২৫ সালের ১০-১৩ মার্চ নিউইয়র্কের নিউইয়র্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট মেরিয়ট হোটেলে তাদের পরবর্তী আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য সুযোগ পেয়েছেন মতিউর রহমান।

এ বিষয়ে জানতে চাইলে মতিউর জানান, আমি বেস্ট ডিপ্লোম্যাটে অংশগ্রহণের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছি। গত বছর আবেদন করেও সুযোগ পাইনি, কিন্তু এ বছর আলহামদুলিল্লাহ, আমি নির্বাচিত হয়েছি। নিজের কলেজ এবং দেশকে আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত।

তবে এই আনন্দের পাশাপাশি তার মধ্যে কিছু হতাশার কথাও রয়েছে। বিশাল ব্যয়ের কারণে নিজ উদ্যোগে অংশগ্রহণ করা তার পক্ষে সম্ভব নয় বলে মতিউর জানান, স্পন্সরশিপ ছাড়া এই প্রোগ্রামে অংশ নেওয়া সম্ভব নয়। আমি চাই আমার প্রতিভাকে বিশ্বের কল্যাণে কাজে লাগাতে, জনমানুষের কথা বিশ্বমঞ্চে তুলে ধরতে। সকলের সহযোগিতা থাকলে ইনশাল্লাহ আমি এই সুযোগটি গ্রহণ করতে পারব।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত বেস্ট ডিপ্লোম্যাট আসরে বাংলাদেশের পক্ষ থেকে প্রথমবারের মতো বেস্ট ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড জিতেছিলেন চলচ্চিত্র নির্মাতা নানজীবা খান।

এনএইচ