tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩১ পিএম

জাতিসংঘে গৃহীত প্রস্তাবকে স্বাগত জানিয়ে যা বলল হামাস


hamas-66ed52e23c1f1

ফিলিস্তিনি ভূখণ্ডের ওপর ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটানোর আহ্বান জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল ভোটে যে প্রস্তাব পাস হয়েছে, তাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের সাধীনতাকামী সংগঠন হামাস।


সংগঠনটি এক বিবৃতিতে বলেছে, এ প্রস্তাব ফিলিস্তিনি জাতি ও তার ন্যায়সঙ্গত অধিকারের প্রতি আন্তর্জাতিক সমাজের সত্যিকার সমর্থনের বিষয়টি তুলে ধরেছে।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনিরা যে জেরুজালেম বা আল-কুদসকে রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার অধিকার রাখে, এ প্রস্তাবের মাধ্যমে তা আবারও প্রমাণিত হয়েছে।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটানোর দাবি জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে বুধবার রাতে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবের পক্ষে মোট ১২৪টি দেশ ভোট দিয়েছে। অন্যদিকে আমেরিকাসহ ১৪টি দেশ প্রস্তাবের বিরোধিতা করেছে। ব্রিটেন, সুইজারল্যান্ড, ইউক্রেন, ভারত ও জার্মানিসহ ৪৩টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল।

জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহিত প্রস্তাবে ‘অবিলম্বে’ ফিলিস্তিনি ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহার এবং অবৈধ ইহুদি বসতিগুলো গুটিয়ে ফেলার আহ্বান জানানো হয়েছে।

যেসব দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে, হামাস সেসব দেশকে ধন্যবাদ জানিয়েছে। সেই সঙ্গে গাজা উপত্যকায় গণহত্যা বন্ধ করতে ফ্যাসিস্ট ইসরাইল সরকারের ওপর চাপ সৃষ্টি করার জন্য এসব দেশের প্রতি আহ্বান জানিয়েছে হামাস।

এমএইচ