tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৯ এএম

নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নেবে না : ম্যাথিউ মিলার


টাইম নিউজ-3

বাংলাদেশে এরই মধ্যে প্রয়োগ করা ভিসা নিষেধাজ্ঞা নিয়ে বিতর্কের মধ্যে যুক্তরাষ্ট্র আবারও তার অবস্থান পরিষ্কার করেছে। বলেছে, এর মধ্য দিয়ে তারা বাংলাদেশের আগামী নির্বাচনে কোনো পক্ষ নিচ্ছে না। তারা শুধু নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে এটা নিশ্চিত করতে চায়।


সোমবার (২৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

তার কাছে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি জানতে চান- গত সপ্তাহে আপনি জানিয়েছেন যে, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনকে যারা বাধাগ্রস্ত করবে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা দেয়া শুরু করছে।

এ সিদ্ধান্তের জবাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যদি বাইরে থেকে নির্বাচন বানচালের কোনো চেষ্টা করা হয়, তাহলে যারা এমন পদক্ষেপ নেবে বাংলাদেশও তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে। এক্ষেত্রে বাইরে থেকে বলতে তিনি যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করেছেন।

তার পর তার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র এ নিশ্চয়তা দিয়েছে যে, নির্বাচনের আগে কোনো নিষেধাজ্ঞা দেয়া হবে না। এটা কি সত্য এবং এ বিষয়ে আপনার প্রতিক্রিয়া কি?

এ প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা আগেও যেমনটি বলেছি, এখনও তেমনই বলছি- মে মাসে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যখন এই ভিসা নীতি ঘোষণা করেছেন, তখন থেকেই আমরা বলছি বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নেবে না। তবে নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তা নিশ্চিতে সমর্থন করে।

আমি বলবো, শুক্রবার আমরা যখন নতুন ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করেছি, এর মধ্যে আছেন আইন প্রয়োগকারী, ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা।

অন্য এক প্রশ্নে ম্যাথিউ মিলারের কাছে জানতে চাওয়া হয়, বাংলাদেশের প্রধান বিরোধী দল তাদের দলীয় চেয়ারপারসন, যেহেতু তিনি মারাত্মক অসুস্থ, তাই তাকে মুক্তি দিয়ে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়েছে। বর্তমানে তিনি গৃহবন্দি এবং হাসপাতালে ভর্তি আছেন। তিনি ৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সাবেক এই প্রধানমন্ত্রীকে মুক্তি দেয়ার বিষয়ে আপনাদের অবস্থান কি?

এ প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, এ বিষয়ে তার কাছে কোনো মন্তব্য নেই।

এনএইচ