tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২২, ২১:৫৫ পিএম

সাগরে ডুবে ১৮০ রোহিঙ্গার মৃত্যু


1

বাংলাদেশের কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে অবৈধভাবে আন্দামান সাগর পথে মালয়েশিয়ার দিকে যাচ্ছিল নৌকাটি। নৌকাটির ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল।


শ্রীলঙ্কার উপকূলের কাছাকাছি গিয়ে নৌকাটি ডুবে যায়। নৌকায় চড়া ১৮০জন রোহিঙ্গা মৃত্যুবরণ করেছেন। এখনও বহুজন নিখোঁজ বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ।

খবরে বলা হয়, গত ২ ডিসেম্বর সাগর পথে পাড়ি দিয়েছিল নৌকাটি। কিন্তু ৮ ডিসেম্বরের পর থেকে সেই নৌকার যাত্রীদের সঙ্গে আর কোনোভাবেই যোগাযোগ করা সম্ভব হয়নি। প্রায় কয়েক সপ্তাহ ধরেই নিখোঁজ ছিল নৌকাটি। জাতিসংঘও এই ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছিল। শেষ পর্যন্ত আশঙ্কাই সত্য হল। এ নিয়ে যথারীতি উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

খবরে আরও বলা হয়, নৌকাটি শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি গিয়ে ডুবে যায়। শ্রীলঙ্কা উপকূলের মৎস্যজীবীরা নৌকাডুবির কথা জানতে পেরে উপকূল রক্ষীদের খবর দেন। তারা গিয়ে উদ্ধারকাজ চালান। ততক্ষণে অবশ্য সমুদ্রে ১৮০ জন শরণার্থী ডুবে গিয়েছেন। নৌকাটির আর কোনও যাত্রী বেঁচে নেই বলেই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেও ভারতের উপকূলে রোহিঙ্গাদের একটি নৌকা উদ্ধার করা হয়েছিল। এ নৌকায় ক্ষুধা-তৃষ্ণায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছিল। নৌকাটিতে ১০০ জনের মতো রোহিঙ্গা ছিলেন।

চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে ১০৪ জন রোহিঙ্গা-সহ একটি নৌকা উদ্ধার করেছিল শ্রীলঙ্কা নৌবাহিনী।

এন