tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২২, ২১:৩২ পিএম

ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা


000

ইরানের বিরুদ্ধে অভিযোগ তুলে কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ নিষেধাজ্ঞা আরোপ করার পর পাল্টা এ ব্যবস্থা হিসেবে ইইউর কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তেহরান।


বুধবার (২৬ অক্টোবর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ইরানের সংবাদ মাধ্যম ইরনা।

মঙ্গলবার (২৫ অক্টোবর) এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান তেহরানে ইরানের সর্বোচ্চ মানবাধিকার পরিষদের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বলেছিলেন, আগামী কয়েকদিনের মধ্যে ইইউর বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও কয়েকজন কর্মকর্তাকে ইরানের কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

নিষেধাজ্ঞা আরোপকৃত প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ফ্রেন্ডস অফ ফ্রি ইরান, দি ইন্টারন্যাশনাল কমিটি ইন সার্চ অফ জাস্টিস, স্টপ দা বোম্ব, ডয়চেভ্যালে পার্শিয়ান, আরএফআই পার্সিয়ান, ইন্টারন্যাশনাল লীগ অ্যাগেইনেস্ট রেসিজম অ্যান্ড এন্ট্রি সেমিটিজম, কার্ল কল কোম্পানি এবং রেইন বায়ার্ন ফারজেবু কোম্পানি।

নিষিদ্ধ তালিকায় পড়া ব্যক্তিদের মধ্যে এই সব প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত কর্মকর্তারা রয়েছেন। এছাড়া ইউরোপীয় পার্লামেন্টের সদস্য এবং কয়েকজন সাংবাদিকও আছেন এ তালিকায়।

নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা ইরানের ভিসা পাবে না। পাশাপাশি ইরানে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সব সম্পদ ইরান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত, এরও আগে সন্ত্রাসবাদের প্রতি সমর্থন, সহিংসতা উসকে দেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে কয়েকজন ব্রিটিশ নাগরিক ও কয়েকটি ব্রিটিশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

তেহরানে সহিংসতা, নৈরাজ্য ও সন্ত্রাসী কার্যক্রম উস্কে দেয়ার কারণে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানয়েছে ইরানের মন্ত্রণালয়।

এন