tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২৩, ১৯:৫৪ পিএম

তীব্র তাপপ্রবাহ: পশ্চিমবঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা


মমতা বন্দোপাধ্যায়

রাজ্যজুড়ে নজিরবিহীন তাপপ্রবাহ ও গরমের কারণে পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ছুটি ঘোষণার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোববার এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেন তিনি নিজে।


পশ্চিমবঙ্গভিত্তিক টেলিভিশন চ্যানেল এবিপি আনন্দকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে তাপপ্রবাহ চলছে। তা থেকে শিক্ষার্থীদের সুরক্ষা দিতেই আগামীকাল সোমবার থেকে ছুটি দেওয়া হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। সামনের শনিবার পর্যন্ত চলবে এই ছুটি। রাজ্য সরকারের শিক্ষামন্ত্রণালয় শিগগিরই এ সম্পর্কে আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি দেবে।

‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি— সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানকে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে,’ এবিপিকে বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। সেই সঙ্গে কলকাতাসহ রাজ্যের দক্ষিণাঞ্চলের সব জেলায় সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকারি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছুটির পাশাপাশি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলও যেন ছুটি ঘোষণা করে, সে জন্য অনুরোধ করছেন তিনি। যেহেতু বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বশাসিত, তাই মুখ্যমন্ত্রীর এই অনুরোধ।

পশ্চিমবঙ্গে বর্তমান আবহাওয়ার যা গতি, তাতে মুখ্যমন্ত্রীর এ অনুরোধে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাড়া দেওয়ার সম্ভাবনাই বেশি। তবে বেসরকারি স্কুলের অনেক শিক্ষার্থীর অভিভাবকই নিশ্চিত নন। তারা মনে করছেন, সোমবার স্কুলে পাঠানোর পরই বোঝা যাবে স্কুলগুলি কোন পথে হাঁটতে চলেছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, কলকাতা ও তার আশপাশে শিগগিরই তাপমাত্রা খুব একটা কমবে না শহরে। রবিবারও ৪০ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। ফলে অস্বস্তি যে কমছে না, তা এক প্রকার নিশ্চিত। এ

এই পরিস্থিতিতে সব থেকে সমস্যা হয় শিশু ও বৃদ্ধদের। যে সব বয়স্ক নারী-পুরুষ তাদের শিশুদের স্কুলে দিয়ে আসা, নিয়ে আসা করেন, তারাও অসুস্থ হয়ে পড়েন। মুখ্যমন্ত্রীর কণ্ঠেও এমন উদ্বেগই শোনা গিয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কিছু দিনে তাপের দাপট সামান্য কমলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং গরম আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই রকম পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর ঘোষণা প্রয়োজনীয় বলেই মনে করছেন অনেক অভিভাবক। তবে এই ছুটি শুধু সামনের সপ্তাহ, না কি তার পরেও প্রলম্বিত হবে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, আবহাওয়ার মতিগতি দেখেই পরবর্তী পদক্ষেপ স্থির করবেন মুখ্যমন্ত্রী।

এমআই