tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২২, ২১:২৫ পিএম

স্বাধীনতার মূল অর্জন গণতন্ত্র আজ মৃতপ্রায়: এডভোকেট ড. হেলাল উদ্দিন


Photo

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, ‘মহান মুক্তিসংগ্রাম ও বিজয় আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় অর্জন। এই অর্জন কোনো দল, গোষ্ঠীর অর্জন ছিল না; বরং তা ছিল দলমত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণির মানুষের কাঙ্ক্ষিত সাফল্য। আজ আমাদের দুর্ভাগ্য দেশে বিজয়ের প্রকৃত অর্থ ম্লান হয়ে গেছে। স্বাধীনতার মূল অর্জন গণতন্ত্র আজ মৃতপ্রায়। মুক্তিযুদ্ধের চেতনা ঐক্যবদ্ধ জাতি গঠন করা কিন্তু জাতিকে আজ বিভক্ত করে ফেলা হয়েছে। দেশে আইনের শাসন ও মানবাধিকার বলতে কিছু নেই, প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। হত্যা, সন্ত্রাস, নৈরাজ্য, গুম, অপহরণ, গুপ্তহত্যা ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড জনজীবনকে আতঙ্কগ্রস্ত করে রেখেছে।’ তিনি বিজয়কে অর্থবহ করতে জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধভাবে জোরালো ভূমিকা পালন করার আহ্বান জানান।


শুক্রবার (১৬ ডিসেম্বর) লাদেশ জামায়াতে ইসলামী খিলগাঁও দক্ষিণ থানার উদ্যোগে স্থানীয় একটি মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ও খিলগাঁও দক্ষিণ থানা আমির আশরাফুল আলম ইমনের সভাপতিত্বে এবং মহানগরী মজলিসে শূরা সদস্য ও থানা সেক্রেটারি সাজেদুর রহমান শিবলীর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও খিলগাঁও জোন পরিচালক মাওলানা আবু ফাহিম। আরো বক্তব্য রাখেন খিলগাঁও থানা দক্ষিণের কর্মপরিষদ সদস্য শেখ মোহাম্মদ, জহিরুল হক সেলিম, কুদরাতুল ফাত্তাহ আজমল, আবিদুর রহমান, ইসাহাক মিয়া, মাহমুদ হাসান। আরও উপস্থিত ছিলেন জামায়াত নেতা ছামিউর রহমান শামীম, আমিনুল ইসলাম, সাইফুল ইসলাম, মাহফুজুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সময় ড. হেলাল উদ্দিন আরও বলেন, রাতের ভোটের নির্বাচিত সরকারের কেউ কেউ বলেন কারও বেডরুমের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব নয় অথচ জনগণের জান ও মালের সম্পূর্ণ নিরাপত্তা বিধান করার দায়িত্ব রাষ্ট্রের। জনগণের ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। রাজপথে রাজনৈতিক কর্মসূচি পালন নাগরিকের সাংবিধানিক ও মৌলিক অধিকার হলেও সরকার জনগণকে সে অধিকার থেকে বঞ্চিত করছে। জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানসহ বিরোধী মতের নেতাকর্মীদের গ্রেফতার করে অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে। দেশে বিরাজমান বর্তমান রাজনৈতিক সঙ্কট থেকে দেশকে উদ্ধার করার একমাত্র পথ ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দের মুক্তি প্রদান করে নিরপেক্ষ কেয়ারটেকার সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত করার পদক্ষেপ গ্রহণ করা।

মাওলানা আবু ফাহিম বলেন, বিজয় অর্জনের এই দিনে স্মরণ করিয়ে দিতে চাই, স্বাধীনতা যুদ্ধের মূল শক্তি ছিলো ইসলাম। বর্তমান বাংলাদেশেও স্বাধীনতা অক্ষুন্ন রাখার সবচেয়ে বড় নিয়ামক শক্তি এই ইসলামী শক্তি এবং ইসলামী চিন্তাধারা লালন করা। বাংলাদেশের জনগণের বিজয় লাভের প্রকৃত উদ্দেশ্য যেহেতু আজও পূরণ হয়নি, সেহেতু প্রয়োজনে মুসলিম জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ হয়ে আরেকটি স্বাধীনতা সংগ্রামে সত্যিকার বিজয় অর্জনের জন্য প্রচেষ্টা চালাতে হবে।

সভাপতির বক্তব্যে আশরাফুল আলম ইমন বলেন, বাংলাদেশের বিজয় যারা ছিনিয়ে এনেছিলেন সেই প্রকৃত মুক্তিযোদ্ধারা আজ দেশে চরম অবহেলিত। বিজয় অর্জন করার কিছু দিনের মধ্যেই মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর জলিলকে গ্রেফতার করা হয়। তার কারণ ছিলো তিনি কোনো বিদেশী শক্তির তাবেদারী করতে চাননি। মীর জাফর, ঘষেটি বেগমরা যেভাবে বাংলাকে ব্রিটিশদের হাতে তুলে দিয়েছিল আজও একইভাবে ক্ষমতাসীন অপশক্তি তাদের ভিনদেশী প্রভুদের তাবেদারী করতে গিয়ে প্রিয় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিসর্জন দিতে চলেছে। এমতাবস্থায় দেশের যুবক-তরুণদের সর্তক থাকতে হবে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব অটুট রাখার জন্য অতন্দ্র প্রহরীর ভুমিকা পালন করতে হবে।

কদমতলী পশ্চিম থানা

কদমতলী পশ্চিম থানার উদ্যোগে ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ফ্রি ব্লাড গ্রুপিং, স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম ও আন্তঃ ওয়ার্ড ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস‍্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির আবদুস সবুর ফকির। কদমতলী পশ্চিম থানা আমীর মোহাম্মদ কবিরুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন কদমতলী মধ‍্য থানার আমীর মোহাম্মদ মহিউদ্দিন, থানা কর্মপরিষদ সদস‍্য ও ওয়ার্ড সভাপতিবৃন্দ।

সবুজবাগ দ‌ক্ষিণ থানা

১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সবুজবাগ দ‌ক্ষিণ থানার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগরী দক্ষিণের মজ‌লি‌সে শুরা সদস‌্য ও সবুজবাগ দক্ষিণ থানা আমির আব্দুল বারীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি কামরুল হাসান রিপন, থানা কর্মপরিষদ সদস্য নাসির উদ্দিন মজুমদার, শাহজাহান সরদার সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

হাজারীবাগ পুর্ব থানা

আজ ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে হাজারীবাগ পুর্ব থানার উদ্যোগে আলোচনা সভা এবং দুস্থ ও অসহায়দের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্রীয় মজলিশে শূরার সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন। ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও হাজারীবাগ কামরাঙ্গীরচর জোনের পরিচালক অধ্যাপক নূরনবী মানিক, হাজারীবাগ পূর্ব থানা সেক্রেটারি শহিদুল ইসলাম সোহেল, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামসহ থানার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

হাজারীবাগ পশ্চিম থানা

মহান বিজয় দিবস উপলক্ষে হাজারীবাগ পশ্চিম থানার উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিজয় দিবস ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক নূর নবী মানিক। আরো উপস্থিত ছিলেন থানা সেক্রেটারি মাহফুজ আলম, এ্যাডভোকেট জোবাইদুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এছাড়াও বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের বিভিন্ন থানা সমূহে ১৬ই ডিসেম্বর উপলক্ষে বিজয় দিবসের আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, এতিম ও পথশিশুদের মাঝে খাদ্য বিতরণসহ নানাবিধ কর্মসূচি পালন করা হয়েছে।

এমআই