tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৪ পিএম

কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় প্রকৌশলীদের ভূমিকা রাখতে হবে : মুজিবুর রহমান


816811_111

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির, ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (এফডিইবি) প্রধান উপদেষ্টা ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, কল্যাণকামীণ রাষ্ট্র প্রতিষ্ঠায় প্রকৌশলীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।


রোববার (২৫ফেব্রুয়ারি) এফডিইবি মহানগরী ও জেলা প্রতিনিধিদের নিয়ে দু’দিনব্যাপী লিডারশিপ ট্রেনিং ক্যাম্প-২০২৪ এর কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘বাংলাদেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করতে হলে প্রকৌশলী সমাজকে এগিয়ে আসতে হবে। দেশের সকল সৎ ডিপ্লোমা প্রকৌশলীদের এফডিইবির পতাকা তলে সমবেত করে আদর্শ প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, নবীন প্রকৌশলীদের অ্যাকাডেমিক প্রশিক্ষণের পাশাপাশি নৈতিক ও বুনিয়াদি প্রশিক্ষণের আওতায় আনা সময়ের দাবি। মানবতার কল্যাণে ইসলামের সুমহান আদর্শ প্রচারে আইটিকে সেক্টরের সঠিকভাবে ব্যবহার নিশ্চিত করতে হবে। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি প্রকৌশলীদের সমাজসেবায় ভূমিকা রাখতে হবে। সমাজসেবা করতে পারাটা বড় সৌভাগ্যের। এ কাজ সবাই করতে পারে না। প্রকৌশলী সমাজকে দেশের উন্নয়নের পাশাপাশি দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনেও অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মুজিবুর রহমান বলেন বলেন, ‘পৃথিবী সৃষ্টির পর থেকে সভ্যতার বিবর্তন ও সুমন সভ্যতার পদার্পণে সব কিছুতে প্রকৌশলীদের রয়েছে অসামান্য অবদান। আধুনিক শিল্পনির্ভর বাংলাদেশ বিনির্মাণে শিল্প বিপ্লবের যেমন দরকার, তার চেয়ে বেশি দরকার দক্ষতা সম্পন্ন বিপুল জনশক্তি। সেই জনশক্তি তৈরির কাজে অন্যতম ভূমিকা পালন করে যাচ্ছে কারিগরি শিক্ষা। কিন্তু যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা, আধুনিক যন্ত্রপাতি, সমৃদ্ধ ল্যাব, গবেষণাগার, পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকার কারণে দেশ হতে প্রচুর সৃষ্টিশীল প্রকৌশলী দেশ ছেড়ে বিদেশ পাড়ি জমাচ্ছেন।’

এফডিইবি সভাপতি প্রকৌশলী মুহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকৌশলী জয়নুল আবেদীনের সঞ্চালনায় অনুষ্ঠিত বুনিয়াদি এই প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন এফডিইবির প্রধান উপদেষ্টা ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান।

বিশেষ অতিথির আলোচনা পেশ করেন এফডিইবির কেন্দ্রীয় উপদেষ্টা সাইফুল আলম খান মিলন, অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় উপদেষ্টা মুহাম্মাদ শাহজাহান, এফডিইবি চট্টগ্রাম মহানগরীর প্রধান উপদেষ্টা ও সাবেক এমপি শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম মহানগরীর উপদেষ্টা পরিবেশ বিজ্ঞানী মুহাম্মদ নজরুল ইসলাম, সাবেক কাউন্সিলর মুহাম্মাদ শামছুজ্জামান হেলালি।

বিশেষ অতিথির বক্তব্যে এফডিইবির কেন্দ্রীয় উপদেষ্টা মুহাম্মাদ শাহজাহান একটি আদর্শবাদী সংগঠন প্রতিষ্ঠার কাজে ফোরামের যে সকল নেতারা অগ্রণী ভূমিকা পালন করেন তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, ‘বিগত ২৭ বছরে ফোরাম নেতারা যতটুকু কাজ করেছেন তা আশাব্যঞ্জক নয়, বরং কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে এ কাজে নিজেদেরকে আরো বেশি সম্পৃক্ত করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মক্ষেত্রে ডিপ্লোমা প্রকৌশলীগণ দক্ষতা ও যোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ণ হতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে এফডিইবির কেন্দ্রীয় উপদেষ্টা অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের ডিপ্লোমা প্রকৌশলীদের সততা ও যোগ্যতার সাথে দুর্নীতিমুক্ত সমাজ গঠনে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান। তিনি প্রকৌশলীদের কুরআন-সুন্নাহর আলোকে ব্যক্তিগত জীবন গঠন, সহকর্মী এবং পলিটেকনিক থেকে পাশ করা প্রকৌশলীদের মাঝে দাওয়াতি কাজ করে তাদেরকে আদর্শ সমাজ ও রাষ্ট্র বিনির্মাণের কাজে ঐক্যবদ্ধ করার ব্যাপারে অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী মির্জা মিজানুর রহমান, সহ-সভাপতি প্রকৌশলী আব্দুস সাত্তার শাহ, সহ-সভাপতি প্রকৌশলী শাহাবুল আলম, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী আবুল হাশেম, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী আবু মেহেদি, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল বাতেম, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল হাই, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী মাহবুবুর রহমান, অফিস বিভাগের প্রধান প্রকৌশলী হোসাইন বিন মনছুর, ঢাকা মহানগরীর সভাপতি প্রকৌশলী তৈয়বুর রহমান জাহাঙ্গীর, সিলেট অঞ্চলের পরিচালক প্রকৌশলী শাহজাহান কবির রিপন, চট্টগ্রাম মহানগরীর সভাপতি প্রকৌশলী রুহুল আমিন ভুইয়া, রাজশাহী মহানগরীর সভাপতি প্রকৌশলী দেওয়ান নাসির উদ্দীন, কুমিল্লা মহানগরীর সভাপতি প্রকৌশলী আজিজ মাসুম, কক্সবাজার জেলা সভাপতি প্রকৌশলী নেসার আহমেদ ভুইয়া, ফেনী জেলা সভাপতি প্রকৌশলী ফজলুল হক, ঢাকা উত্তর জেলা সভাপতি প্রকৌশলী আজহার উদ্দিন, বরিশাল মহানগরীর সভাপতি প্রকৌশলী লুৎফুর রহমান প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি