tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২১ অগাস্ট ২০২৩, ০২:৩৪ এএম

নারী ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন


6278f430-3f58-11ee-84e2-dfda2bcceba6
নারী ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন

২০২৩ সালের ফিফা মহিলা বিশ্বকাপের ফাইনালে স্পেন ১-০ গোলে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা শিরোপা জয় করে নিয়েছে।


২০২৩ সালের ফিফা মহিলা বিশ্বকাপের ফাইনালে স্পেন ১-০ গোলে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা শিরোপা জয় করে নিয়েছে। ম্যাচের ২৯ মিনিটে ক্যাপ্টেন অলগা কারামোনার গোলটিই স্পেনের জয়ের মূলমন্ত্র হয়ে দাঁড়ায়। ইংল্যান্ড ম্যাচের শেষ দিকে গোল করার অনেক সুযোগ তৈরি করে, কিন্তু তারা তা কাজে লাগাতে পারেনি।

রোববার অস্ট্রেলিয়ার সিডনির মাঠে পৌনে এক লাখ দর্শকের উপস্থিতিতে স্পেন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে। ম্যাচের ২৯ মিনিটে, মারিওনা কালদেন্তি ডান প্রান্ত থেকে বাঁ দিকে ক্রস দেন। কারমোনা ক্রস থেকে বলটাকে জালে পাঠান।

ইংল্যান্ড ম্যাচের পরের দিকে গোল করার অনেক সুযোগ তৈরি করে। ম্যাচের ৩৬ মিনিটে, লরেন হেম্পের শট স্প্যানিশ গোলরক্ষক কাতা কোলকে বাঁচান। ম্যাচের ৫৪ মিনিটে, ফ্রান্সেস কেলির শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। ম্যাচের ৮১ মিনিটে, হেম্পের শট পোস্টে লেগে ফিরে আসে।

স্পেন ম্যাচের শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধান ধরে রাখতে সক্ষম হয় এবং প্রথমবারের মতো ফিফা মহিলা বিশ্বকাপের শিরোপা জিততে সক্ষম হয়।

স্পেনের এই জয়টি তাদের জন্য একটি বিশাল সাফল্য। তারা ২০১৫ সালে প্রথমবারের মতো ফিফা মহিলা বিশ্বকাপে খেলেছিল এবং গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। ২০১৯ সালের ফিফা মহিলা বিশ্বকাপে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল।

স্পেনের এই জয়টি মহিলা ফুটবলের জন্যও একটি বড় সাফল্য। স্পেন হলো বিশ্বের সবচেয়ে সফল পুরুষ ফুটবল দলগুলির মধ্যে একটি। তারা ২০১০ সালে ফিফা বিশ্বকাপ জিতেছিল এবং ২০০৮ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিল। স্পেনের এই জয়টি মহিলা ফুটবলকে আরও জনপ্রিয় করে তুলতে সাহায্য করবে।

স্পেনের এই জয়টি তাদের অধিনায়ক অলগা কারামোনার জন্যও একটি ব্যক্তিগত সাফল্য। কারমোনা হলেন স্পেন দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়। তিনি ২০১০ সাল থেকে স্পেন দলের হয়ে খেলছেন। তিনি ২০১৫ সালের ফিফা মহিলা বিশ্বকাপে স্পেনের হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন। তিনি ২০১৯ সালের ফিফা মহিলা বিশ্বকাপেও স্পেনের হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন।

কারমোনার এই জয়টি তার ক্যারিয়ারের সেরা মুহূর্তগুলির মধ্যে একটি। তিনি স্পেন দলের হয়ে প্রথম ফিফা মহিলা বিশ্বকাপের শিরোপা জিততে পেরে খুবই খুশি। তিনি আশা করেন যে এই জয়টি মহিলা ফুটবলকে আরও জনপ্রিয় করে তুলবে।

যুক্তরাষ্ট্র, নরওয়ে, জার্মানি ও জাপানের পর পঞ্চম দল হিসেবে বিশ্বকাপ জিতল স্পেন।

6278f430-3f58-11ee-84e2-dfda2bcceba6
নারী ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন হওয়ার পরে টিম স্পেনের উদযাপন। ছবি: [Getty Images]
GettyImages-1627179963-1692534548
গোল্ডেন বল পুরষ্কার হাতে চ্যাম্পিয়ন স্পেনের আইতানা বনমাতি। ছবি: [Getty Images]
GettyImages-1627177817-1692534470
গোল্ডেন গ্লোভ পুরষ্কার হাতে রানার্সআপ ইংল্যান্ডের মেরি ইয়ার্পস। ছবি: [Getty Images]
GettyImages-1627176106-1692534379
বেস্ট ইয়ং প্লেয়ার পুরষ্কার হাতে চ্যাম্পিয়ন স্পেনের সালমা প্যারালুয়েলো। ছবি: [Getty Images]