tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ জুন ২০২৩, ২০:১১ পিএম

২৮টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের


6491695ac764016872512906491695ac764f

ইউক্রেনের পূর্ব থেকে পশ্চিমের একাধিক শহর লক্ষ্য করে সোমবার রাতে ভয়াবহ বিমান ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এই হামলায় মস্কোর ছোড়া ২৮টি শাহেদ ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী।


মঙ্গলবার (২০ জুন) এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ হামলার তাৎক্ষিণক পাওয়া তথ্যে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছেন, আমাদের আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা মস্কোর ছোড়া ইরানের তৈরি ৩০টি শাহেদ ড্রোনের মধ্যে ২৮ ভূপাতিত করা হয়েছে।

টেলিগ্রাম অ্যাপে কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো বলেছেন, কিয়েভের আকাশসীমায় শত্রুদের প্রায় ২০টি লক্ষ্যবস্তু চিহ্নিত ও ধ্বংস করা হয়েছে। রাজধানী কিয়েভও বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানান তিনি।

ইউক্রেনের পশ্চিমের লভিভ শহরেও বিস্ফোরণের কথা জানিয়েছে স্থানীয় সামরিক প্রশাসন। পোল্যান্ডের পার্শ্ববর্তী এই শহরটিতে প্রায় ৭ লাখ মানুষের বসবাস। এখানে কূটনৈতিকসহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। লভিভে বিস্ফোরণে এখন পর্যন্ত কোনও হতাহতের কথা জানা যায়নি।

রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলার মধ্যেই এ খবর এলো। শত কোটি ডলার মূল্যের অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জাম পশ্চিমাদের কাছ থেকে পেয়েছে ইউক্রেন। অপর দিকে, রাশিয়া ২ লাখের বেশি নতুন সেনা সংগ্রহ করেছে, ইউক্রেনীয়দের ঠেকাতে পরিখা খনন করেছে এবং গুলিবর্ষণের জন্য অবস্থান তৈরি করেছে। পাল্টা আক্রমণ শুরু করার পর মাত্র ৮টি গ্রাম পুনরুদ্ধার করতে পেরেছে ইউক্রেন।

এন