tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২৩, ১৯:৫৩ পিএম

গাজীপুরে পোশাক কারখানা ও ঝুটের গুদামে আগুন দিলেন শ্রমিকেরা


gazipur-fire-2023103018

গাজীপুর মহানগরীর কোনাবাড়ী থানা এলাকায় এবিএম ফ্যাশন লিমিটেড নামে একটি পোশাক কারখানায় আগুন দেওয়ার অভিযোগ উঠেছে শ্রমিকদের বিরুদ্ধে।


এর আগে শ্রমিকরা যমুনা গ্রুপের একটি ঝুটের গুদামেও আগুন দেন। তাৎক্ষণিকভাবে যমুনা গ্রুপের ঝুটের গুদামের আগুন নিয়ন্ত্রণে আনতে পারলেও এবিএম ফ্যাশন লিমিটেডের আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট কাজ করছে।

সোমবার (৩০ অক্টোবর) বিকেল সোয়া ৫টার দিকে এবিএম ফ্যাশন লিমিটেডের কারখানার গেট ভেঙে ভেতরে প্রবেশ করে আগুন ধরিয়ে দেন উত্তেজিত শ্রমিকরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে বলেন, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিস ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বেতন বৃদ্ধির দাবিতে সোমবার সকাল থেকে কোনাবাড়ী ও আশপাশের এলাকায় শ্রমিকদের বিক্ষোভ চলছিল। আন্দোলন চলাকালে শ্রমিকদের সঙ্গে পুলিশের বেশ কয়েকবার সংঘর্ষ ঘটে। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বিকেলের দিকে একজন শ্রমিক মারা যান। এ খবর ছড়িয়ে পড়লে শ্রমিকরা আবার বিক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে তারা আশপাশে ভাঙচুর শুরু করেন। তারা গাজীপুর ডিবিএল ফায়ার সার্ভিসের একটি গাড়িও ভাঙচুর করেন। একপর্যায়ে কোনাবাড়ী এবিএম কারখানায় আগুন লাগিয়ে দেন শ্রমিকরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল আরেফিন বলেন, আন্দোলনরত শ্রমিকরা প্রথমে যমুনা ফ্যাশনে আগুন দেন। সেটি নিয়ন্ত্রণে অনা হয়েছে। এরপর এবিএম কারখানায় আগুন দেওয়া হয়। ওই আগুন নিয়ন্ত্রণে আনতে আশপাশের কয়েকটি ফায়ার সার্ভিস ইউনিট কাজ করছে।

এমবি