tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২২ জুলাই ২০২৩, ১১:১৪ এএম

ভুটানে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে নিখোঁজ ২০


33

ভুটানে প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট পাহাড়ি ঢলে একটি জলবিদ্যুৎ কেন্দ্রের জলাধার ভেসে গেছে। এতে অন্তত ২০ জন নিখোঁজ হয়েছেন।


বৃহস্পতিবার (২১ জুলাই) দেশটির পূর্বাঞ্চলীয় প্রত্যন্ত অঞ্চলে ইউঙ্গিচু জলবিদ্যুৎ প্রকল্প এলাকায় এই ঘটনা ঘটে।

প্লান্টটির নির্মাণের দায়িত্বে থাকা ড্রুক গ্রিন পাওয়ারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এটি একটি বড় বিপর্যয়। নিখোঁজদের মধ্যে প্রকল্পের কর্মীও রয়েছে।

দুর্যোগ মোকাবিলা দফতরের কর্মীরা ইতোমধ্যে ওই এলাকায় উদ্ধার তৎপরতা শুরু করেছেন। শুক্রবার প্রধানমন্ত্রী লোটে শেরিং ঘটানাস্থল সরেজমিনে পরিদর্শনে গিয়েছেন বলে রয়টার্সকে জানিয়েছে ভুটানের প্রধানমন্ত্রীর দফতর।

ইউঙ্গিচুর সেই জলবিদ্যুৎ কেন্দ্রটি সর্বোচ্চ ৩২ মেগাওয়াট বিদুৎ উৎপাদনে সক্ষম এবং ভুটানের সরকারি জলবিদ্যুৎ উৎপাদন কোম্পানি ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশনের (ডিজিপিসি) একটি প্রকল্প।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, পাহাড়ি ঢলে বিদ্যুৎ কেন্দ্রের একটি অংশ ধ্বংস হয়ে গেলেও মূল অংশটি অক্ষত রয়েছে। তবে তারপরও ক্ষয়ক্ষতি যা হয়েছে, তাকে ব্যাপক বলে উল্লেখ করেছে ডিজিপিসি।

প্রসঙ্গত, হিমালয় পর্বতমালা পরিবেষ্টিত ছোট দেশ ভূটানের আয়তন ৩৮ হাজার ৩৯৪ বর্গকিলোমিটার, জনসংখ্যা মাত্র সাড়ে ৭ লাখ। চারদিকে উঁচু পর্বত থাকা সত্ত্বেও দেশটিতে পাহাড়ি ঢল ও তার ফলে মৃত্যুর ঘটনা বেশ বিরল। তবে ২০২১ সালে আকস্মিক বন্যায় দেশটিতে কমপক্ষে ১০ জন নিহত হয়।

এন