tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ২৮ জানুয়ারী ২০২৩, ১৩:৫৩ পিএম

‘বিদ্রোহী’ কবিতার নন্দন তত্ত্ব’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত


WhatsApp Image 2023-01-27 at 22.05.29

কবি ও গবেষক হাসান আলীম একটি বিভ্রান্তির কুয়াশা দূর করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা ‘বিদ্রাহী’-এর দার্শনিক ভাব বুঝতে না পেরে যারা তাকে ভুলে বুঝেছেন তাদের ভুল ভেঙে দিয়েছেন।


অল্পবিদ্যা ভয়ঙ্কারী প্রতিদ্বন্দ্বী তথাকথিত বুদ্ধিজীবীদের অপ্রচারের মোকাবেলায় উজ্জ্বল প্রদীপের আলো জ্বালিয়ে কুসংস্কার ও ধর্মান্ধতার কুয়াশা দূর করেছেন।

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর বড় মগবাজার, বেলালাবাদ কলোনির নজরুল একাডেমি মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা ‘বিদ্রাহী’-এর ওপর কবি ও গবেষক কবি হাসান আলীমের গবেষণামূলক গ্রন্থ ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দন তত্ত্ব’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেছেন।

নজরুল একাডেমির সভাপতি ও সাবেক রাষ্ট্রদূত জনাব মসউদ মান্নানের সভাপতিত্বে নজরুল একাডেমি আয়োজিত আয়োজিত আলোচনায় প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও গবেষক ড. মাহবুব হাসান।

স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সাধারণ সম্পাদক বিশিষ্ট নজরুল গবেষক ও নজরুল সঙ্গীতজ্ঞ জনাব মিন্টু রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেছেন নজরুল একাডেমির সহসভাপতি মুহাম্মদ আবদুল হান্নান।

প্রবন্ধ উপস্থাপন করেন নর্দান ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জসিম উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও গীতিকার জাকির আবু জাফর, অধ্যাপক ড. ফজলুল হক সৈকত,অতিথি আলোচক হিসেবে আলোচনা করেন কথাসাহিত্যিক হারুন ইবনে শাহাদাত এবং সাহিত্যিক ও অনুবাদক আনিস ফাতেমা।

জাতীয় কবি নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করেন কবি শামীমা চৌধুরী, রুকসানা ইমাম।

সবার জন্য উন্মুক্ত নজরুল একাডেমি আয়োজিত অনুষ্ঠানটি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সকল ভক্ত ও সাহিত্যানুরাগীরা ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা নিয়ে উপভোগ করেছেন। (প্রেসবিজ্ঞপ্তি)

এন