tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ এপ্রিল ২০২৩, ২১:১১ পিএম

মালয়েশিয়াসহ ৭ দেশে শনিবার ঈদ


0446

বৃহস্পতিবার (২০ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বিশ্বের বিভিন্ন দেশে। আগামী শনিবার (২২ এপ্রিল) এসব দেশ ঈদ-উল-ফিতর উদযাপন করবে । এই দেশগুলো হলো— অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড এবং জাপান।


অপরদিকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ অধিকাংশ দেশ অবশ্য এখনও এ ঘোষণা দেয়নি।

আজ বৃহস্পতিবার মাগরিবের নামাজের পর যদি শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, সেক্ষেত্রে শনিবার ঈদ-উল-ফিতর উদযাপন করবে মধ্যপ্রাচ্যসহ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ইসলাম ধর্মাবলম্বীরা।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী প্রত্যেক মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। আমিরাতের আকাশে আজ (বৃহস্পতিবার) যদি চাঁদ দেখা যায়, তাহলে পবিত্র রমজান মাস ২৯ দিনে হবে। আর দেশটিতে পবিত্র ঈদ-উল-ফিতর পালন করা হবে শুক্রবার।

কিন্তু যদি আমিরাতে বৃহস্পতিবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনে হবে। সেক্ষেত্রে দেশটিতে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করা হবে শনিবার।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।

এন